সকল মেনু

মালয়েশিয়ায় গুগলের হোমপেজ হ্যাকড!

5257db830900c বিশ্বের সব থেকে বড় সার্চ ইঞ্জিন গুগলের হোমপেজ (মালয়েশিয়া) হ্যাকিংয়ের শিকার হয়েছে। মালয়েশিয়ায় শুক্রবার এ হামলা চালায় পাকিস্তানি লিটস নামের একটি হ্যাকার গ্রুপ। তাতে সাময়িকভাবে মালয়েশিয়ায় গুগলের সার্চ সেবা বন্ধ ছিল। মালয়েশিয়ার স্থানীয় সংবাদ মাধ্যমে এই নিয়ে গুরুত্ব সহকারে সংবাদ প্রকাশিত হয়েছে।
গুগল জানায়, তাদের মালয়েশীয় সাইটের ডিএনএসের (ডোমেইন  নেম সিস্টেম) নিবন্ধন পদ্ধতিতে কিছু সমস্যা রয়ে গেছে। তবে হামলার পরপরই সাইটটি পুনরুদ্ধার করা হয়েছে।
গুগলের পক্ষে গুগল মালয়েশিয়ার সাইট পুনরুদ্ধার করছে স্থানীয় ওয়েব  হোস্টিং  কোম্পানি ইন্টেগ্রিসিটি। সাইটটি সারা বিশ্বে হালনাগাদ করতে কয়েক দিন সময় লাগতে পারে জানায় ওয়েব কোম্পানিটি।
এ সময় হ্যাকিংয়ের শিকার গুগল মালয়েশিয়ায়  হোমপেজের বদলে হ্যাকারদের একটি পোস্টার প্রদর্শন করা হয়। এতে বলা হয়, গুগল মালয়েশিয়াকে পদাবনত করেছে পাকিস্তানি লিটস।
পোস্টারের নিচের অংশে  লেখা ছিল ‘পাকিস্তান জিন্দাবাদ’।অবশ্য এ হামলার  পেছনে কোনো রাজনৈতিক উদ্দেশ্য নেই বলেই মনে করেন বিশ্লেষকরা।
টেকক্রাঞ্চের কাছে পাঠানো এক বিবৃতিতে লিটস জানায়, ‘এ হামলার  পেছনে  তেমন  কোনো কারণ নেই। এর উদ্দেশ্য ছিল নিরাপত্তার বিষয়টি যে নিতান্তই মরীচিকা,  সেটা  বোঝানো। নিরাপত্তা বলে দুনিয়ায় কিছু  নেই।’
গত কয়েক দিন ধরেই বিভিন্ন আন্তর্জাতিক সাইটে হামলা চালিয়ে আসছে লিটস। গত জুলাইয়েও একই গ্রুপের হামলার শিকার হয় গুগল মালয়েশিয়া।
প্রসঙ্গত, এর আগে সর্বশেষ গত ১ জুলাই মালয়েশিয়ায় গুগল, মাইক্রোসফট, ক্যাসপারস্কি, স্কাইপ, এমএসএন, বিং, ডেল, কোকাকোলা- এর মালয়েশিয়ান অফিসিয়াল ওয়েবসাইট হ্যাক করেছে বাংলাদেশের দুই হ্যাকার টাইগার ম্যাট এবং  কোড-এক্স ১৩৩৭।
সূত্র: ওয়েবসাইট

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top