সকল মেনু

ঈদ স্পেশাল সার্ভিস শুরু

ঈদ উল আযহা ও শারদীয় দূর্গাপূজার দীর্ঘ ছুটিতে ঘরে ফেরা মানুষের সুবিধার্থে দক্ষিণাঞ্চলের ৩৮ রুটে শুক্রবার ঢাকা থেকে নৌপথে বিশেষ সার্ভিস শুরু করেছে।

বেসরকারি লঞ্চের এ স্পেশাল সার্ভিস চলবে আগামী ২৩ অক্টোবর পর্যন্ত।

SHorgat-L20131011174759

এছাড়া বৃহস্পতিবার থেকে ঢাকা বরিশাল রুটে দিবা সার্ভিস চালু করা হয়েছে। পাশাপাশি বিআইডবিউটিসিও ঈদ এবং দূর্গাপূজা উপলক্ষে বিশেষ সার্ভিস শুরু করেছে।

লঞ্চ মালিক সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি ও সুন্দরবন লঞ্চের স্বত্ত্বাধীকারি সাইদুর রহমান রিন্টু জানান, সমিতির সিদ্ধান্তনুযায়ী ১১ অক্টোবর থেকে দক্ষিণাঞ্চলের ৩৮টি রুটে বিশেষ সার্ভিস চালানোর সিদ্ধান্ত হয়েছে।

ঢাকা হতে ১১-১৫ অক্টোবর পর্যন্ত এবং ঈদের পর ১৮-২৩ অক্টোবর পর্যন্ত দক্ষিণাঞ্চলের রুটগুলো থেকে ঢাকাগামী লঞ্চের বিশেষ সার্ভিস চলবে। বিশেষ সার্ভিস চলাকালে রোটেশন প্রথা থাকবেনা। যাত্রী চাহিদা অনুযায়ী লঞ্চ গন্তব্যের উদ্দ্যেশে ছেড়ে যাবে।

ঢাকা-বরিশাল রুটে রোটেশন প্রথার কারণে বর্তমানে প্রতিদিন ৩/৪ টি লঞ্চ চললেও বিশেষ সার্ভিস চলাকালে প্রতিদিন ৮ থেকে ১০টি লঞ্চ বিপরীত গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যাবে। একই নিয়ম থাকবে অন্যান্য রুটেও।

এছাড়া যাত্রীদের চাপ সামলাতে ১৩ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত লঞ্চের সংখ্যা বাড়িয়ে ১৩ থেকে ১৪ টি পর্যন্ত করা হবে।

শুক্রবার ঢাকা থেকে নিয়মিত সার্ভিসের পাশাপাশি আরো ৮টি লঞ্চ বরিশালের উদ্দেশ্যে ছেড়ে যাবে। এগুলো হচ্ছে, সুন্দরবন-৮, সুরভী-৭ ও ৮, কালাম খান, এমভি টিপু-৭, পারাবত-২ ও ৯ এবং দিপরাজ।

লঞ্চ মালিক সমিতির নেতা রিন্টু আরো জানান, বৃহস্পতিবার থেকে ঢাকা-বরিশাল রুটে স্পেশাল দিবা সার্ভিসও চালু করা হয়েছে। এমভি প্রিন্স আওলাদ ১ ও ২ নামের দু’টি লঞ্চ প্রতিদিন ঢাকা থেকে বিকাল ৩ টায় এবং বরিশাল থেকে সকাল ৯ টায় ছেড়ে যাবে।

এদিকে বিআইডবি¬উটিসির বরিশাল অফিস সূত্রে জানা গেছে, সংস্থার ৫টি জাহাজ যথাক্রমে মাহসুদ, অস্ট্রিচ, লেপচা, টার্ণ ও সেলা ঈদ স্পেশাল সার্ভিসে রয়েছে।

সবগুলোই এবার ঈদের বিশেষ সার্ভিসে যাত্রী পরিবহন করবে। বৃহস্পতি থেকে শনিবার প্রতিদিন পর্যন্ত ২টি করে জাহাজ ঢাকা -বরিশাল ও মোড়লগঞ্জ পর্যন্ত যাবে।

রোববার ৩টি এবং সোম ও মঙ্গলবার ২টি করে জাহাজ ঢাকা থেকে বরিশাল ও মোড়লগঞ্জ পর্যন্ত যাবে। ঈদের পরে বরিশাল থেকে ১৭ অক্টোবর ১টি, ১৮ ও ১৯ অক্টোবর ২টি করে জাহাজ ঢাকায় যাবে।

এছাড়া জাহাজ সেলা ১৭ থেকে ২০ অক্টোবর প্রতিদিন বরিশাল থেকে চাঁদপুর পর্যন্ত যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top