সকল মেনু

মমিনুল-মার্শালের দিকে তাকিয়ে বাংলাদেশ

xban-0020131011032812.jpg.pagespeed.ic.D1rfAnEQhB চট্টগ্রাম প্রতিনিধি,১১ অক্টোবর:  চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন শেষে সুবিধাজনক অবস্থানে রয়েছে স্বাগতিক বাংলাদেশ। তবে পুরো বাংলাদেশ তাকিয়ে আছে মমিনুল ও মার্শালের উপর। নিউজিল্যান্ডের করা ৪৬৯ রানের বিপক্ষে খেলতে নেমে দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের স্কোর ২ উইকেটে ১০৩ রান। দুই উদ্ধোধনী ব্যাটসম্যান তামিম-এনামুলকে মাত্র ৮ রানের মাথায় হারিয়ে বিপদে পড়া বাংলাদেশকে অভিষিক্ত মার্শালকে সাথে নিয়ে টেনে তুলেন মমিনুল। তাদের ব্যাটিং দৃঢ়তায় দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে ১০৩ রান করেছে স্বাগতিকরা। তবে এখনো ৩৬৬ রানে পিছিয়ে টাইগারবাহিনী। তৃতীয় উইকেটে মার্শালকে সাথে নিয়ে অবিচ্ছিন্ন ৯৫ রানের জুটি গড়েন মমিনুল। মমিনুল হক ৭৭ রানের অপরাজিত রয়েছেন এবং মার্শাল ২১ রানে। এদিকে সবাই মমিনুলের ক্যারিয়ারের প্রথম শতকের অপেক্ষায়। শতক পেতে মমিনুলের প্রয়োজন মাত্র ২৩ রান। ক্যারিয়ারের প্রথম দুই ইনিংসেই হাফ সেঞ্চুরি করেছেন এই খেলোয়াড়।

শ্রীলংকার বিপক্ষে অভিষেক টেস্টেই আলোচনায় চলে আসেন তিনি। এরপর জিম্বাবুয়ে সফরে প্রথম টেস্টে সতীর্থদের ব্যাটিং ব্যর্থতার মাঝেও ২৩ ও ২৯ রান করেন। তারপরও দ্বিতীয় টেস্টে জায়গা হয়নি দলে। শুরুটা ভালো করলেও টেস্ট দলে জায়গা পাকা করার জন্য একটা বড় ইনিংসের প্রয়োজন ছিল তার। টেস্টের আগে তিনি বলেছিলেন, ‘আমিও ভেবেছি একটা বড় ইনিংস খেলার খুব প্রয়োজন আমার।’ ৭৭ রানে অপরাজিত থেকে আজ প্রথম সেঞ্চুরির হাতছানি তার সামনে। নাঈম ইসলাম ও মাহমুদউল্লার পরিবর্তে তাকে নিয়ে নির্বাচকরা যে ভুল করেননি তার প্রমাণ মিলেছে ব্যাটের জবাবে। তৃতীয় দিনের শুরুর প্রথম দুই ঘন্টা ব্যাটসম্যানদের ব্যাটিং পারফরমেন্সের উপর টেস্টের ভাগ্য নির্ভর করছে। বাংলাদেশের এই তরুণ ব্যাটসম্যান উইকেটে টিকে থাকলে রান পাবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। বিষয়টি অস্বীকার করেননি প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের হয়ে শতকধারী ওয়াটলিং। তিনি বলেন, ‘মমিনুল খুব আক্রমণাত্তক ব্যাটিং করেছে। উইকেট এখন ব্যাটিং সহায়ক। উইকেটে টিকে থাকলেই রান পাওয়া যাবে। আজ সকাল সকাল তাকে সাজঘরে ফেরত না পাঠালে ভুগতে হবে আমাদের।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top