সকল মেনু

সাবমেরিন কেবলের অব্যবহৃত ব্যান্ডউইডথ বিক্রি হচ্ছে

প্রযুক্তি প্রতিবেদক, ঢাকা, ১০ ফেব্রুয়ারি (হটনিউজ24বিডি):  দেশের অব্যবহৃত ইন্টারনেট ব্যান্ডইউথ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়। রোববার মন্ত্রণালয়ে এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এর আগে দেশের একমাত্র সাবমেরিন ক্যাবল সি-মি-ইউ-৪ এর অব্যবহৃত ক্যাপাসিটি লিজ দেয়ার কথা বলা হয়েছিল।

সভা শেষে ডাক ও টেলিযোগাযোগ সচিব আবু বকর সিদ্দিক বলেন, “আগামী ২০২১ সাল পর্যন্ত যে পরিমাণ ব্যান্ডইউথ দেশের প্রয়োজন হবে তা হাতে রেখেই এ সিদ্ধান্ত হয়েছে। অব্যবহৃত ব্যান্ডইউথ ইজারা দেয়ার কথা থাকলেও সভায় তা বিক্রির নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।”

ব্যান্ডইউথ বিক্রির জন্য খুব শিগগিরই বিজ্ঞাপন দেয়া হবে জানিয়ে সচিব বলেন, “ব্যান্ডইউথ বিক্রি থেকে প্রায় ৬০ কোটি টাকা আসবে।”

ব্যান্ডইউথ অব্যবহৃত থাকায় সরকারের ক্ষতি হচ্ছে জানিয়ে তিনি বলেন, “সাবমেরিন কেবল সি-মি-ইউ-৪ এর অব্যবহৃত ব্যান্ডইউথ ইজারা না দিয়ে বিক্রি করলে তিনগুণ বেশি অর্থ আসবে বলেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ২০২৫ সালে এই সাবমেরিন ক্যাবলের মেয়াদ শেষ হবে।”

তিনি বলেন, “ছয়টি বিকল্প সাবমেরিন ক্যাবল (আইটিসি বা ইন্টারন্যাশনাল টেরিস্ট্রিয়াল ক্যাবল) সংযুক্ত হওয়ার ফলে এর ব্যবহার আরো কমে গেছে।”

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বলেন, “বর্তমানে ২০০ গিগাবাইট ব্যান্ডইউথসহ সাবমেরিন ক্যাবল সংযুক্ত আছে, বাংলাদেশে যার মধ্যে প্রায় ৪০ গিগাবাইট ব্যবহৃত হচ্ছে।”

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top