৭ জ্যৈষ্ঠ, ১৪২৫, সোমবার, ২১ মে, ২০১৮, ভোর ৫:৩৫
খুলনা, খেলা, জাতীয়, নড়াইল, যশোর যে মাঠে হাতে খড়ি দিয়ে নড়াইল এক্সপ্রেস মোর্তজার

যে মাঠে হাতে খড়ি দিয়ে নড়াইল এক্সপ্রেস মোর্তজার

Post by: সম্পাদক on অক্টোবর ১২, ২০১৬ | ৫:০৯ অপরাহ্ণ in খুলনা,খেলা,জাতীয়,নড়াইল,যশোর

unnamedউজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি: যে মাঠে হাতে খড়ি দিয়ে তিল তিল করে জন্ম হয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সফল অধিনায়ক নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফি বিন মোর্তজার, আজ সেই ঐতিহ্যবাহী কুড়িরডোব খেলার মাঠে চলছে মাসব্যাপী বানিজ্যে মেলার প্রস্তুতি। মেলার বিভিন্ন স্থাপনার জন্য মাঠে অস্থায়ী মঞ্চ এবং নানা প্যাভেলিয়ন নির্মাণ করা হচ্ছে। এখানে ইট, বালু, সিমেন্ট, টিন, তারকাটা, পেরেকসহ বিভিন্ন সামগ্রী দিয়ে ফ্লোর নির্মাণের কারণে মাঠের ঘাসগুলো নষ্ট হয়ে যাচ্ছে। মাঠের বেশির ভাগ অংশে বসানো হবে ইট। মেলা শেষ হয়ে যাওয়ার পরও ইট সুরকি থেকে যাবে। এছাড়া মেলা উপলক্ষে বিভিন্ন সরঞ্জাম নিয়ে প্রতিদিন মাঠে ঢুকছে ট্রাক-পিকআপ। এতে বৃষ্টির পানিতে নরম হয়ে যাওয়া মাঠটি ক্ষতিগ্রস্থ হচ্ছে। ফলে খেলাধুলার জন্য অনুপযোগী হয়ে পড়ছে মাঠটি। শুধুমাত্র টাকার লোভে একটি স্বার্থান্বেষী মহল নড়াইল সরকারী ভিক্টোরিয়া কলেজ সংলগ্ন ঐতিহাসিক কুড়িরডোব মাঠটি বানিজ্যিকভাবে ব্যবহার করছে বলে জনমনে ক্ষোভের সৃষ্ঠি হয়েছে। তারা মনে করেন মাঠ খেলার অনুপযোগী থাকলে একটা বড় সময় খেলোয়াড়দের থাকতে হয় অনুশীলন ছাড়াই। যার বিরূপ প্রভাব পড়ে নতুন খেলোয়াড় তৈরীতে।

ভিক্টোরিয়া কলেজ মাঠ হিসেবে পরিচিত কুড়িরডোব মাঠটিতে নড়াইল জেলার আন্তঃ স্কুল ও কলেজ প্রতিযোগিতার প্রায় সমস্ত খেলাধুলা এ মাঠে হয়ে থাকে বলেও তারা মন্তব্য করেন। নড়াইল জেলা প্রতিনিধি উজ্জ্বল রায়ের পাঠানো তথ্যর ভিতিতে জানা মাঠে ইট, বালু, সিমেন্ট দিয়ে স্থাপনা শুরু করলে স্থানীয় নড়াইল পৌরসভার ৬ নং ওয়ার্ড কমিশনার শরফুল আলম লিটু উপস্থিত হয়ে স্থাপনা ভেঙ্গে দেন। তিনি বলেন, মাঠে কোন ইট, বালু, সিমেন্টের স্থাপনা নির্মাণ করা যাবে না। এসময় তিনি মাঠ কার্যক্রমের সাথে জড়িত স্থানীয় কয়েকজন ব্যক্তিকে ডাকলেও অদৃশ্য কোন কারনে তারা আসেননি। নাম প্রকাশ না করার শর্তে একজন ক্রীড়া ব্যক্তিত্ব বলেন, নড়াইলে জনসাধারনের জন্য উন্মুক্ত একমাত্র খেলার মাঠ এখন কুড়িরডোব মাঠ। এখানে বানিজ্য মেলা হলে উঠতি খেলোয়াড়দের অনুশীলনে সমস্যা হয়। তিনি বানিজ্য মেলার সমালোচনা করে বলেন, এখানে যে বানিজ্য মেলা হয় তার প্রধান আকর্ষণ থাকে লটারী (লাকি কুপন), যার জন্য শত শত পরিবার ক্ষতিগ্রস্থ হয়। নড়াইলে জমিদারবাড়ির দীঘিটি গ্রাস করার পরও ক্ষ্যন্ত হয়নি ভূমিদস্যুরা তাদের চোখ এখন ঐতিহ্যবাহী কুড়িরডোব মাঠটিতে। নড়াইল জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান মুকুল বলেন, যে মাঠে নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফি বিন মোর্তজা ও অলিম্পিকে সুযোগ পাওয়া তীরন্দ্বাজ শ্যামলী রায়ের মতো খেলোয়াড়দের জন্ম কতিপয় স্বার্থান্বেষী ব্যক্তির কারনে সেই মাঠটি আজ ধংসের মুখে।

নড়াইলের ভবিষ্যৎ প্রজন্মের খেলোয়াড়দের সুযোগ বন্ধ করে কাউকে বানিজ্য করতে দেয়া হবে না। জেলা প্রশাসন ও জেলা ক্রীড়া সংস্থাকে কুড়িরডোব মাঠটিকে খেলার উপযুক্ত করারও অনুরোধ করেন তিনি। এছাড়া সচেতন নড়াইলবাসী ও স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের প্রাণের ক্রীড়াঙ্গন কুড়িরডোব মাঠকে বাঁচানোর জন্য ঐক্যবদ্ধভাব এগিয়ে আসার আহবান জানান আশরাফুজ্জামান মুকুল। নড়াইল সরকারী ভিক্টোরিয়া কলেজের সাবেক ভিপি গাউসুল আজম মাছুম বলেন, খেলার মাঠে বানিজ্যে মেলার বিষয়টি খুবই দুঃখজনক। তিনি তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, একদিকে অবৈধ বসতবাড়ি নির্মান করায় মাঠের আয়তন দিন দিন ছোট হয়ে আসছে অপরদিকে মেলার জন্য মাঠটি খেলার অনুপযােগী হয়ে যাচ্ছে। জানা যায়, বানিজ্যে মেলার নামে মাসব্যাপী চলবে লটারী (লাকি কুপন), পুতুল নাচ, সার্কাস ও হাউজীসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত বাহারী পন্যের সমাহার।

হটনিউজ24বিডি.কম/ সারাদেশ,খুলনা,খেলা,জাতীয়,সারাদেশ,খুলনা,নড়াইল,সারাদেশ,খুলনা,যশোর/১২-১০-২০১৬/সম্পাদক

হটনিউজ24বিডি.কম কর্তৃক সর্বসত্ত্ব সংরক্ষিত. হটনিউজ24বিডি.কম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও চিত্র, অডিও কনটেন্ট হটনিউজ24বিডি.কম এর পূর্বানুমতি ব্যতীত ব্যবহার করা কপিরাইট আইন অনুযায়ী দণ্ডনীয় অপরাধ।

Comments

পাঠক আপনার মতামত দিন ।পাঠকের মন্তব্যের জন্য সম্পাদক দায়ি নন ।


comments

Comment