সকল মেনু

মুহাররমের চাঁদ এলো

 ডাঃ জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রামঃ ৪০ হিজরী সনে হজরত আলী করিম উল্ল্যাআঃ সাহাদতের পর হৃদয় বিজরিত মার্মান্তিক দুঃখ ব্যথা বেদনা ও বিষাদে ভরা দন্তে কারবালার ঘটনা প্রবাহ শুরু হয়। বড় ইমাম হজরত হাছান  (রাঃ) ইন্তেকালের পর হজরত হোসেন (রাঃ) ইন্তেকারের পর হজরত হোসেন (রাঃ) ১লা মাহাররম মদিনা হইতে নিজ পরিবার মা হাছনা বানু, শাহারা বানু এবং হোছনে বানু পুত্র মাহবীর কাশেম, মাহবীর আলী ও আজগার আলী আকবর বিবি জয়নব, বিবি ছকিনা ও শিশু পুত্র জয়নায় আবেদীনের পরিবার অন্যান্য সদস্য আত্মীয়-স্বজন,পখি মাধ্যেই নিরাপত্তার জন্য প্রায় ৭০/৭৫ জন সহসাথী, সামন্য কিছু অস্ত্র, পথ্য ও খাদ্য লইয়া কুফাধিপতি মোসলেমের আমন্ত্রনে কুফা নগরে যাওয়ার জন্য মদীনা হইতে রওনা হইয়াছিলেন। পথিমধ্যে পথ ভুলে দূর্জন খাঁ খাঁ মরুপ্রান্তর, পানি অভাবে সেখানে মানুষ জীব জানোয়ার কিচুই ছিল না। এদিকে দামেস্কের শাসনকর্তা ইয়াজীদ কমবক্ত ৬ জন ১) আব্দুল্লাহ জেয়াদ ২) ওতবে অলিদ ৩) মারোয়ান ৪) শিমার ৫) হোরা ৬) ওমর সেনাপতির অধীনে একলক্ষ বীর সৈনিক দ্বারা, ফোরাত নদীর কূলে অবরুদ্ধ করিয়া রাখিয়া ছিলেন। এই ফোরাতের কুল উদ্ধার করিতে পানি সংগ্রহ করিবার চেষ্ঠা করিলে যুদ্ধ শুরু হয়। বিষাদসিন্ধু বলিয়াছে, একলক্ষ তরবারির শাণিত ধায়ার ফোরাতের কুল রক্তে রক্তবর্ণ হইয়াছিল এবং আশাকে বাতাসে, ওয়া হোসেন, আর্তনাদ শোনা যাইতেছিল। কারবালা ভ্রমন করিরা বলিয়াছে, ওই স্থানের শহর নগর গড়ে উঠিতেছে। সত্য, কিন্তু মাঝে মাঝে এক প্রকার আবহাওয়া অর্তনাদ ও বিষাদে ভরা শূন্যতা একনও কাটে নি।
মুহাররম
মুহারমের চাঁদ এলো ঐ ফের কাঁন্দাতে দুনিয়ার আকাশ কাঁন্দছে, বাতাস কাঁন্দছে, কাঁন্দছে মা জননী ফাতেমার, হযরত আলী (রাঃ) কাঁদছে মদীনায় মুহাররমের চাঁদ এলো ঐ ফের কাঁন্দাতে দুনিয়ার। লক্ষ শহিদের রক্ত যেন ফোরাতের কুল ভেসে যায় মরুর পাখি মেলেদে আঁখি কত সুর বেদনায়। হাসেন হুসেন দুই ভাই তারা আল্লাহর নবীর বড়ই পিয়ারা মা ফাতেমার কলিজার টুকরা শহিদ কারবালায় মুহারমের চাঁদ এলো ঐ ফের কাঁন্দাতে দুনিয়ার। নূর নবী  ধ্যানের ছবি মদীনা হতে জানতে পায় কারবালার-বিনিময়ে উম্মেতরি চাঁদ এলো ঐ ফের কাঁন্দাতে দুনিয়ায়।

কারবালার ময়দানের বিবাহ
বিবি ছকিনা, বিবি ছকিনা ভূলে যেও মোরে ব্যাথা বেদনা ভরা হৃদয়ে তবে প্রনয় হল প্রণতি হল না বিবি ছকিনা বিবি ছকিনা তুমি যে আমার হৃদয় ভরে থাববে তুমি জগত জুড়ে সকালে বিবাহ বন্ধন হল বৈকালে বিচ্ছেদের ঘটনা প্রকৃতির নির্মম ছলানা বিবি ছকিনা বিবি ছকিনা রক্ত ছরা দেহ নিয়ো বিবাহের উপহার কেয়ামতে দেখা হবে তোমার আমার বিবি ছকিনা বিবি ছকিনা ভুলে যেও মোরে ব্যথা বেদনা ভরা হৃদয় প্রনতি হল না। বিবি ছকিনা বিবি ছকিনা।
মীর মোশাররফে হোসেন ‘বিষাদ সিন্ধু’ একটা কাব্য বা গ্রস্থ যা লিখিয়া মেষ করা যায় না।
আগামী ২৫,২৬ ও ২৭ ডিসেম্বর ২০১৪ ইং ব্রিজের ধারে ধরলা নদীর তীরে বিশাল ইজতেমা। আলহাজ্ব্ ফজলার রহমান, কুড়িগ্রমা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top