সকল মেনু

মন্ত্র সুখের !

  ডেস্ক রিপোর্ট : নানাভাবে মানুষ খুঁজে বেড়াচ্ছেন সুখের মন্ত্র। এবারে সুখের  মন্ত্রের খোঁজে খাবার-দাবার নিয়ে মেতেছেন গবেষকরা। একপর্যায়ে স্থির হয়েছেন, মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে পারলেই জীবনে সুখী হওয়া যায়। আর খাবারই বদলে দেবে মানসিক স্বাস্থ্য, তবে খাবারটি হতে হবে ফল ও সব্জি। বেশি পরিমাণে ফল ও সব্জি খাওয়াই জীবনে সুখী হওয়ার অন্যতম একটি উপায়। দাবি গবেষকরদের। ইউনিভার্সিটি অফ কুইন্সল্যান্ডের গবেষকরা ১২ হাজারের বেশি মানুষের ওপর সমীক্ষা চালিয়ে জানিয়েছেন, দিনে আটটি বা তারও বেশি ফল ও সব্জি মানসিক স্বাস্থ্যের পক্ষে খুবই উপযোগী।

ইউনিভার্সিটির অর্থনৈতিক গবেষক রেডজো মুজেসিক  স্থানীয় একটি রেডিও কেন্দ্রকে জানিয়েছেন, ফল ও সব্জি সংক্রান্ত এই গবেষণায় মানসিক স্বাস্থ্য নয়, দৈহিক স্বাস্থ্যের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

তিনি জানিয়েছেন, এই গবেষণায় মানুষের পছন্দের ফল ও সব্জির বিষয়টি খতিয়ে দেখে সেই অনুসারে তাদের সন্তুষ্টি, চাপ ও সতেজতার তুলনামূলক বিশ্লেষণ করা হয়েছে। আর এতে দেখা গেছে, যত বেশি ফল ও সব্জি খাওয়া যায় তত বেশি সুখ আসে।

ফল ও সব্জিকেই সুখের মন্ত্র বলে মনে করেন এই গবেষক। তিনি জানান, দিনে অন্তত পাঁচ রকম ফল ও পাঁচ রকম সব্জি খেলে বেশি সুখী হওয়া যায়।

তথ্যসূত্র : ইন্টারনেট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top