সকল মেনু

বাংলাদেশ ভারতের কাছে হেরেই গেল

 অাফসানা জামান, বঙ্গবন্ধু স্টেডিয়াম থেকে : এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ বাছাইপর্বে বাংলাদেশের মেয়েদের শুরুটা ছিল উড়ন্ত। প্রথম ম্যাচে শক্তিশালী জর্ডানকে হারানোর পর দ্বিতীয় ম্যাচে আরব আমিরাতকে হারিয়ে দেয় ৬-০ গোলে। কিন্তু রোববার ভারতের বিপক্ষে আর পেরে ওঠেনি তারা। গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল ভারতের বিপক্ষে সানজিদা-মনিকারা হার মেনেছে ২-১ গোলে। তবে গেল তিন ম্যাচে বাংলাদেশের মেয়েদের পারফরম্যান্স ছিল প্রশংসনীয়। ভারতের বিপক্ষেও দারুণ খেলেছে বাংলাদেশের মেয়েরা। কিন্তু অস্ট্রেলিয়ান রেফারির ভুলে শেষ পর্যন্ত হেরেই মাঠ ছাড়তে হয়েছে বাংলাদেশকে।

রোববার ম্যাচের ৬৩ মিনিটে মাশুরা পারভীন লালকার্ড না পেলে হয়তো ম্যাচের ফল ভিন্ন হতে পারত। তাই ম্যাচ শেষে অনেকেই প্রশ্নবিদ্ধ করেছেন মাশুরাকে লালকার্ড দেয়ার সিদ্ধান্তকে।

প্রথমার্ধে দুই পক্ষ দুটি পেনাল্টি থেকে গোল করে ১-১ গোলের সমতা নিয়ে বিশ্রামে যায়। বিরতির পর ৬৩ মিনিটে মাশুরাকে লাল কার্ড দেখানোর পর ফ্রি-কিক পায় ভারত।

কৃষ্ণার ফ্রি-কিক থেকে উড়ে আসা বল ঠিক মতো ধরতে পারেননি বাংলাদেশের গোলরক্ষক আয়শা। তার হাতে লেগে ফিরে আসা বল জালে জড়িয়ে ভারতকে এগিয়ে নেন রোজা দেবী (২-১)। ১০ জনের দল নিয়ে এই গোলটি অবশ্য আর শোধ করতে পারেনি বাংলাদেশের মেয়েরা।

তার আগে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে খেলতে শুরু করে ভারত। ১২ মিনিটে ভারতের দারুণ একটি আক্রমণ রুখে দেয় বাংলাদেশের গোলরক্ষক আয়শা।

২০ মিনিটে বাংলাদেশের মিডফিল্ডার কৃষ্ণা রাণীকে ডি-বক্সের মধ্যে ফাউল করে ভারতের খেলোয়াড়। অস্ট্রেলিয়ান রেফারি ক্যাথরিন মার্গারেট বাঁশি বাজান পেনাল্টির। পেনাল্টি থেকে গোল আদায় করে নেয় সানজিদা আক্তার (১-০)।

এর ৯ মিনিটের মাথায় ভারতও পেনাল্টি পায়। তারাও গোল আদায় করে নিতে ভুল করেনি। ভারতের পক্ষে পেনাল্টি থেকে গোল করেন রোজা দেবী (১-১)।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে ২৩ অক্টোবর বাংলাদেশ মাঠে নামবে ইরানের বিপক্ষে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top