সকল মেনু

ঘুমের খোঁজে ঘুম নেই

  ডেস্ক রিপোর্ট : কর্মব্যস্ত জীবনে এখন নিজের জন্য সময় খুবই কম। তার জেরে সম্পর্ক যেমন ভাঙছে, তেমনই কমছে মানুষের সহ্য ক্ষমতা। এর ফলে মানসিক অসুস্থতা বাড়ছে। যার প্রভাব পড়ছে ঘুমে। কী কারণে মানুষের ঘুমের ব্যাঘাত হচ্ছে, তার সন্ধানে যেন ঘুম নেই ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কর্মকর্তাদের।যথাযথ কারণ খুঁজে পেতে তারা তৈরি করছেন স্লিপ ল্যাবরেটরি।

মানসিক অসুস্থতা বিশ্ব স্বাস্থ্যের ক্ষেত্রে একটা বড় চ্যালেঞ্জ। হৃদরোগের পর এই রোগেই আক্রান্তের সংখ্যা সর্বাধিক। এমনই তথ্য দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।সংস্থাটির এক সমীক্ষায় দেখা গেছে, আগামী পাঁচ বছরে এশিয়ার ৩০ শতাংশ মানুষ মানসিক রোগের শিকার হবেন। যার প্রত্যক্ষ প্রভাব পড়বে ঘুমে। এমনিতেই  ১৩ থেকে ১৪ শতাংশ মানুষের ঘুম কম হয়। হয় তারা ইনসমনিয়ার শিকার অথবা দুশ্চিন্তার কারণে কম ঘুমান। কিন্তু ঠিক কী কারণে মানুষের ঘুমের ব্যাঘাত হয়, তা পরীক্ষা করে দেখতে এবার তৈরি হচ্ছে স্লিপ ল্যাবরেটরি।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের উদ্যোগে কলকাতায় ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সাইকিয়াট্রিকে তৈরি হয়েছে স্লিপ ল্যাবরেটরি।

আমেরিকার ক্লিভল্যান্ডের স্লিপ ল্যাবোরেটরির আদলে তৈরি হচ্ছে কলকাতার স্লিপ ল্যাব। এখানে কোনো রোগী গেলে কী কারণে তার মানসিক অসুস্থতা ঘুমে ব্যাঘাত ঘটাচ্ছে, সেটা তার শরীরে অত্যাধুনিক যন্ত্র লাগিয়ে পরীক্ষা করে দেখবেন চিকিৎসকরা।

কীভাবে পরীক্ষা করা হবে? প্রথমে রোগীকে ঘুমের ওষুধ দেওয়া হবে। তারপর তাকে স্লিপ ল্যাবে গিয়ে ঘুমতে হবে। সেই সময় তার শরীরে ভিডিও টেলিম্যাট্রি, পলিসোমনোগ্র্যাফিসহ একগুচ্ছ অত্যাধুনিক যন্ত্র লাগিয়ে দেওয়া হবে। সেই যন্ত্রের মাধ্যমে মস্তিষ্ক রশ্মি, হৃদকম্পন, চোখ ও পেশির নড়াচড়া মনিটর করা হবে।

চিকিৎসকদের দাবি, এর ফলে মানুষের কেন ঘুম কম হচ্ছে এবং তারফলে তারা মানসিকভাবে কতটা অসুস্থ হয়ে পড়ছেন, তা হয়তো জানা যাবে।

শুধু তাই নয়। যারা মানসিক রোগ নিয়ে গবেষণা করছেন, তাদের কাছেও এই স্লিপ ল্যাপ কেস স্টাডির সুবিধা করে দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তথ্যসূত্র : জি নিউজ অনলাইন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top