সকল মেনু

হরতাল চলছে জামায়াতের প্রথম দফা

  নিজস্ব প্রতিবেদক : দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে দেওয়া রায়ের প্রতিবাদে জামায়াতে ইসলামীর ডাকা হরতালের প্রথম দফা চলছে। বৃহস্পতিবার সকাল ৬টায় শুরু হয়েছে এ হরতাল। চলবে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত। দ্বিতীয় দফায় রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত হরতাল চলবে। রাজধানীসহ সারা দেশ থেকে আমাদের প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর থেকে জানা গেছে, কোথাও তেমন বড় ধরনের কোনো সহিংসতার ঘটনা ঘটেনি। রাজধানীর মগবাজার ও শ্যামলীতে শিবিরের ঝটিকা মিছিল বের হয় সকালে। মিছিল থেকে তারা কয়েকটি গাড়ি ভাঙচুর করেছেন। এ ছাড়া পল্টনে হরতালের সমর্থনে কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে আমাদের সিলেট প্রতিবেদক জানিয়েছেন, সকালে শহরে জামায়াতের কর্মীরা ঝটিকা মিছিল বের করেন এবং কয়েকটি ট্রাক ভাঙচুর করেন।

এদিকে খুলনায় হরতালের কোনো উত্তাপ নেই বলে জানিয়েছেন আমাদের প্রতিবেদক।

বুধবার সকালে রায় ঘোষণার পর জামায়াতের ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান এক সংবাদ বিজ্ঞপ্তিতে দুই দফায় মোট ৪৮ ঘণ্টা হরতাল কর্মসূচি ঘোষণা করেন।

হরতাল ছাড়াও শুক্রবার দেশ-বিদেশে সাঈদীর জন্য দোয়া অনুষ্ঠান ও ২০ সেপ্টেম্বর শনিবার দেশব্যাপী বিক্ষোভ হবে বলে ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়।

মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে আমৃত্যু কারাদণ্ডাদেশ দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১-এর মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে করা সাঈদীর আপিলের পরিপ্রেক্ষিতে চূড়ান্ত রায়ে সাজা কমিয়ে তাকে এ আমৃত্যু কারাবাসের রায় দেওয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top