সকল মেনু

আমনের খেতে ব্যস্ত সময় পার হচ্ছে কৃষকের

  কুষ্টিয়া প্রতিনিধি : কয়েক দিনের বৃষ্টিপাতে কুষ্টিয়ার রোপা আমনের খেতসহ ফসলি জমিগুলোতে কিছুটা পানি জমে যাওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। চারা রোপণের শেষ পর্যায়ে এসে দ্রুত জমি চাষ করে এখন আমনের খেতে ব্যস্ত সময় পার করছেন কৃষক। দীর্ঘ খরার পর কয়েকদিন থেকে শুরু হলো কৃষকদের বহুপ্রতীক্ষিত বর্ষা। কখনো ঝিরঝিরিয়ে আবার কখনো মুষলধারে। বৃষ্টিতে বিভিন্ন পাড়া-মহল্লা জলমগ্ন হয়ে পড়ে। অর্থাভাবে যেসব কৃষক সেচের মাধ্যমে পানির ব্যবস্থা করতে না পারায় চিন্তিত ছিলেন, তাদের দুশ্চিন্তা থেকে মুক্তি দিল এ বৃষ্টি। কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এবার কুষ্টিয়ায় আমন আবাদের লক্ষ্যমাত্রা ১ লাখ ৩৫ হাজার হেক্টর জমি। খরার কারণে তিনভাগের একভাগ জমি অনাবাদি ছিল। বৃষ্টিপাতের ফলে সেসব জমিতে এখন আমনের চারা রোপণ করছে কৃষকরা। খোকসা উপজেলার কৃষক কামাল হোসেন জানান, খুব চিন্তায় ছিলাম আমন আবাদ করতে পারব কি না। কিন্তু বৃষ্টিপাত হওয়ায় সে চিন্তা কেটে গেছে।

মিরপুরের আমলা ইউনিয়নের অঞ্চনগাছী গ্রামের কৃষক মনিরুল ইসলাম বলেন, ‘আষাঢ় মাস পেরিয়ে যাওয়ার পরও বৃষ্টির আশায় পাঁচ বিঘা জমি চাষ করে রেখেছিলেন। কয়েক দিনের বৃষ্টিপাতে বাড়তি লোক নিয়ে তড়িঘড়ি করে আমন চারা লাগিয়েছি।’

তিনি জানান, এবার ধরেই নিয়েছিলেন আমন ধান রোপণ করতে পারবেন না। আল্লাহর রহমতে বৃষ্টির ফলে আমন ধান রোপণ করা সম্ভব হয়েছে। আমন চাষে এ রকম অনুকূল আবহাওয়া থাকলে ধান উৎপাদন ভালো হবে।

এ ব্যাপারে মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা সুশান্ত প্রামাণিক জানান, খরার কারণে যারা আমন রোপণ করতে পারেননি, তারা গত কয়েক দিনের বৃষ্টিপাতে জমিতে চারা লাগিয়ে ফেলছেন। বৃষ্টিপাতে আমন আবাদের অনেক উপকার হয়েছে। কৃষকদের উৎপাদন খরচও অনেকটা কমে আসবে এবং লক্ষ্যমাত্রার চেয়ে আরো বেশি আমন উৎপাদন হবে বলেও তিনি জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top