সকল মেনু

সাঁতার শিখুন

 আফিফা জামান: নিয়মিত সাঁতার কাটা একটি ভালো ব্যায়াম। যা জীবনের কার্যক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এমনকি জীবনের নিরাপত্তা বাড়াতেও এর কোনো বিকল্প নেই। এক গবেষণায় জানা গেছে, যে ব্যক্তি নিয়মিত সাঁতার কাটেন তার অকাল মৃত্যুর আশঙ্কা সাধারণ মানুষের চেয়ে অনেক কম। সপ্তাহে আড়াই ঘণ্টাও যদি কেউ নিয়মিত সাঁতার কাটেন তবে উচ্চ রক্তচাপ, হৃদরোগের ঝুঁকি অনেক কমে যায়। এছাড়া মেদভুঁড়ি কমাতে এবং মানসিক প্রশান্তি পেতেও সাহায্য করে সাঁতার। কিন্তু শহরের যান্ত্রিক জীবনে সাঁতার কাটার সময় ও সুযোগ খুব একটা হয়ে ওঠে না। রাজধানীতে গ্রামের মতো পুকুর নেই কিন্তু বিভিন্ন সুইমিংপুলে সাঁতার শেখা ও সাঁতার কাটার ভালো সুযোগ রয়েছে। এসব সুইমিংপুলে আপনি সহজেই সাঁতার শিখে নিতে পারবেন। কারণ এসব সুইমিংপুলে সাঁতার শেখা যেমন নিরাপদ তেমনি আনন্দদায়কও। বাংলাদেশ সুইমিং ফেডারেশনের অন্তর্ভুক্ত আইভি রহমান সুইমিংপুলে খোঁজ নিয়ে জানা যায়, প্রতিদিন অনেকজনই সাঁতার শেখার জন্য অথবা নিয়মিত সাঁতার চর্চার জন্য এখানে আসেন। কথা হয় এ সুইমিংপুলের অফিস সহকারি মনিরুজ্জামানের সঙ্গে। তিনি জানান, এখানে ভর্তি ফি ২০০০ টাকা। আর পরিবর্তী মাসের জন্য নবায়ন ফি ১৫০০ টাকা দিতে হয় ।

এছাড়া এখানে ভর্তি না হয়েও সাঁতার কাটার সুযোগ রয়েছে। তবে এক দিন সাঁতার কাটার জন্য আপনাকে ব্যয় করতে হবে ২০০ টাকা। ভর্তি হওয়ার জন্য পাসপোর্ট সাইজের দুই কপি ছবি এবং জন্মনিবন্ধনের এক কপি ফটোকপি লাগবে। সপ্তাহের মঙ্গল এবং বুধবার বন্ধ থাকে পুরানা পল্টনের আইভি রহমান সুইমিংপুল। তাছাড়া প্রতিদিন এক ঘণ্টা করে সাঁতার কাটার জন্য নির্ধারণ করা আছে আলাদা আলাদা তিনটি শিডিউল। সকাল ৮টা থেকে ৯টা। ৯টা থেকে ১০টা। এবং বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত রয়েছে আরেকটি রুটিন।

মিরপুর-২ অবস্থিত বাংলাদেশ সুইমিং ফেডারেশনের অর্ন্তভুক্ত সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্সেও রয়েছে সাঁতার শেখার সুযোগ। এখানে ভর্তি ফি লাগবে ২৫০০ টাকা (মাসিক)। সপ্তাহের রবি ও সোমবার বন্ধ থাকে এই কমপ্লেক্সটি ।

ট্রেনারের সহায়তায় সাঁতার শিখতে হলে আপনাকে অবশ্যই সুইমিং ড্রেস পরতে হবে । সুইমিং ড্রেসের দাম পড়বে ৪০০-৫০০০ টাকা । এছাড়া আপনি সুইমিং গগজ কিনতে পারবেন ২০০-১০০০০ টাকার মধ্যে । মিরপুরের সুইমিং কমপ্লেক্সেসহ গুলিস্থানের বিভিন্ন স্পোর্টসের দোকানে পাওয়া যায় এসব ড্রেস।

এসব সুইমিংপুল ছাড়াও রাজধানীতে বেশ কিছু সুইমিংপুল রয়েছে যেখানে সাঁতার শিখতে পারবেন। যেমন- ঢাকা স্টেডিয়াম সুইমিংপুল। ফোন : ০১৭১২৬০৪৯৫২। র‌্যাডিসন ওয়াটার গার্ডেন হোটেলর। ফোন : ৮৭৫৪৫৫৫। দ্য ওয়েস্টিন ঢাকা। ফোন : ৯৮৯১৯৮৮। হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁও। ফোন: ৮১৪০৪০১। সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্স। ফোন : ৯১১৯৭০৪।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top