সকল মেনু

বরিশাল মেডিক্যাল কলেজের ৫ বিভাগে তালা ঝুলছে

  বরিশাল প্রতিনিধি : চিকিৎসক শূন্যতায় বরিশাল শেরেবাংলা মেডিক্যাল কলেজের (শেবাচিম) গুরুত্বপূর্ণ পাঁচটি বিভাগে তালা ঝুলছে। বিভাগগুলো হচ্ছে নিউরোসার্জারি, রেডিওথেরাপি (ক্যান্সার), রক্ত পরিসঞ্চালন, নেফ্রোলজি ও ফিজিক্যাল মেডিসিন। এছাড়া ফরেনসিক মেডিসিন, ডার্মাটোলজি, সাইকিয়াট্রি, নিউরো মেডিসিন, বার্ন ও প্লাস্টিক সার্জারি, এন্ডোক্রাইন ও মেটাবলিক এন্ডোক্রানোলজি এবং শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগ তালা ঝোলানোর অপেক্ষায় রয়েছে। সূত্রমতে, স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বরিশাল সফর শেষ করার মাত্র ছয় দিনের মাথায় সোমবার এক আদেশে মেডিক্যাল কলেজ তথা দক্ষিণাঞ্চলের একমাত্র নিউরোসার্জন ডা. এম এম এহসানুল হককে ওএসডি করে ঢাকায় বদলি করা হয়েছে। কর্মস্থলে অনুপস্থিতির অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এর আগে তদবির করে ঢাকায় বদলি আদেশ নিয়ে বরিশাল ত্যাগ করেন অপর নিউরোসার্জন মো. নূরুজ্জামান। তাদের স্থলে এখন পর্যন্ত কাউকে দেওয়া হয়নি। ফলে এ বিভাগটিতে তালা ঝুলল আজ সোমবার থেকে। এদিকে নিউরোসার্জারির পাশাপাশি বর্তমানে  কলেজের চিকিৎসক শূন্যতায় রেডিওথেরাপি (ক্যান্সার), রক্তা পরিসঞ্চালন, নেফ্রোলজি ও ফিজিক্যাল মেডিসিন বিভাগে তালা ঝুলছে।

রেডিওথেরাপি (ক্যান্সার) বিভাগে সবশেষ একমাত্র চিকিৎসক তরিৎ কুমার সমাদ্দার বদলি হওয়ার পর নতুন করে কেউ যোগদান করেননি। রক্তা পরিসঞ্চালন বিভাগে ডা. বৃন্দাবন বিশ্বাস সরকারি চাকরি জীবন থেকে অবসরে যাওয়ার পর নতুন কেউ এ বিভাগে যোগদান করেনি। নেফ্রোলজি বিভাগে ডা. আবুল কাশেম চট্টগ্রাম মেডিক্যাল কলেজে বদলি হওয়ার পর নতুন কোনো চিকিৎসক এ বিভাগের যোগদান করেননি। এ ছাড়া বর্তমান সরকারের নবসৃষ্ট ফিজিক্যাল মেডিসিন বিভাগে এখন পর্যন্ত কোনো চিকিৎসক নিয়োগ দেওয়া হয়নি।

মেডিক্যাল কলেজের ফরেনসিক মেডিসিন বিভাগ দীর্ঘদিন ধরে চলছে সহকারী অধ্যাপক মো. আক্তারুজ্জামান তালুকদারের ওপর ভর করে। এ বিভাগে এখনো একটি  করে অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপকের পদ শূন্য রয়েছে।

একইভাবে সহযোগী অধ্যাপক বিপ্লব কুমার দাসের ওপর ভর করে চলছে ডার্মাটোলজি বিভাগ। এ বিভাগে একটি সহকারী অধ্যাপকের পদ খালি রয়েছে।

শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগ চলছে সহকারী অধ্যপক মো. মিজানুর রহমানের ওপর ভর করে।

সদ্য সহকারী রেজিস্ট্রার ডা. তপন কুমার সাহাকে সহকারী অধ্যপক পদে পদোন্নতি দেওয়ায় দীর্ঘদিন ধরে তালাবদ্ধ সাইকিয়াট্রি বিভাগের তালা খোলা হয়েছে। তবে এখনো এ বিভাগে সহযোগী অধ্যাপকের পদ খালি রয়েছে।

একইভাবে রেজিস্ট্রার থেকে সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতি দেওয়ায় নিউরো মেডিসিন বিভাগের কার্যক্রম শুরু করেতে পেরেছেন ডা. অমিতাভ সরকার। তবে এখনো নিউরো মেডিসিন বিভাগের একটি অধ্যাপক ও সহযোগী অধ্যাপকের পদ খালি আছে।

বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগ সহকারী অধ্যাপক মো. হাবিবুর রহমানের ওপর ভর করে চলছে। কিন্তু বার্ন ইউনিট না থাকায় রোগীদের সেবা নয়, শিক্ষার্থীদের শিক্ষা প্রদানই তার প্রধান কাজ। তবে এই বিভাগে এখনো একটি করে অধ্যাপক ও সহযোগী অধ্যাপকের পদ খালি রয়েছে।

এন্ডোক্রাইন ও মেটাবলিক এন্ডোক্রানোলজি বিভাগে অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপক পদে একাই দায়িত্ব পালন করছেন সৈয়দ আবদুল কাদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top