সকল মেনু

এখনো তিন হাজার চিকিৎসকের পদ শূন্য

  নিজস্ব প্রতিবেদক : সম্প্রতি ৩৩তম বিসিএস পরীক্ষার মাধ্যমে ৬ হাজার ৮৯ জনকে চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। দেশে প্রায় ২৫ হাজার চিকিৎসকের পদ রয়েছে। এর বিপরীতে নতুন নিয়োগপ্রাপ্তসহ দেশে বর্তমানে চিকিৎসক রয়েছে ২২ হাজার। নতুন নিয়োগের পর এখনো প্রায় ৩ হাজার চিকিৎসকের পদ শূন্য রয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্রমতে, দেশে সরকারি হাসপাতাল, ক্লিনিক ও স্বাস্থ্যকেন্দ্রের সংখ্যা বেড়েই চলেছে। পুরোনো সংখ্যক চিকিৎসক, নার্স ও প্যারামেডিক দিয়েই সব কিছু সামাল দেওয়া হচ্ছে। প্রতিটি উপজেলায় শয্যা সংখ্যা বাড়িয়ে ৩১ থেকে ৫০ করা হচ্ছে। জেলা হাসপাতালেও রোগী শয্যার সংখ্যা বাড়ানো হয়েছে ।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্র জানায়, বর্তমানে দেশে চিকিৎসকদের জন্য ২৫ হাজার পদ রয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ অনুযায়ী, বাংলাদেশে ৬৫ হাজার চিকিৎসক থাকা দরকার। কিন্তু ৬৫ হাজার চিকিৎসকের বিপরীতে বর্তমানে মাত্র  ২২ হাজার চিকিৎসক চিকিৎসেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে। উপজেলাসহ সকল পর্যায়ে চিকিৎসকদের জন্য নতুন নতুন পদ সৃষ্টির উদ্যোগ নেওয়া হচ্ছে বলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top