সকল মেনু

রাবির ভর্তি পরীক্ষা শুরু ১৯ অক্টোবর

 রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৪-১৫ সেশনে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ১৯ অক্টোবর থেকে ২৫ অক্টোবর ২০১৪ পর্যন্ত অনুষ্ঠিত হবে। এবারো আট ইউনিটে নেয়া হবে পরীক্ষা। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ইলিয়াস হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। এতে বলা হয়েছে ভর্তি পরীক্ষা গত বছরের নিয়মেই হবে ,ভর্তি পরীক্ষার ফরমের মূল্য ও আবেদনের যোগ্যতার ক্ষেত্রে কোনো পরিবর্তন আনা হয় নি। বিশ্ববিদ্যালয়ের ৫০ বিভাগসমূহে মোট আট ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা নেয়া হবে।

প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫সহ মোট জিপিএ ৭.৫ থাকতে হবে।

বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৪.০০সহ মোট জিপিএ ৮.৫ এবং বাণিজ্য শাখার শিক্ষাথীদের ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে।

আবেদনকারী যে ইউনিটে আবেদন করুক না কেন সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে। এছাড়া ইউনিট ও বিভাগ কর্তৃক আরোপিত শর্তও প্রযোজ্য হবে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, আবেদন পত্রের মূল্যও একই থাকছে। কোনো ইউনিটে আবেদন পত্রের মূল্য বৃদ্ধি বা কমানো হয় নি। প্রতিটি ইউনিটে আবেদন ফি ন্যূনতম ২৫০ টাকা। এর সঙ্গে প্রতি বিভাগের জন্য ৫০ টাকা ধরে ইউনিট ফি নির্ধারণ করা হয়েছে।

ইউনিট ভিত্তিক নির্ধারিত ফি হচ্ছে এ ইউনিট (কলা অনুষদ) ১০% সার্ভিস চার্জ সহ ৭৭০ টাকা, বি ইউনিট (আইন অনুষদ) ২৭৫ টাকা, সি ইউনিট (বিজ্ঞান অনুষদ) ৬৬০ টাকা, ডি ইউনিট (বাণিজ্য অনুষদ) ৪৪০ টাকা, ই ইউনিট (সামাজিক বিজ্ঞান অনুষদ) ৭১৫ টাকা, এফ ইউনিট (জীব ও ভূ বিজ্ঞান অনুষদ) ৫৫০ টাকা, জি ইউনিট (কৃষি অনুষদ) ৪৪০ টাকা ও এইচ ইউনিট (প্রকৌশল অনুষদ) ৪৯৫ টাকা।

এক্ষেত্রে কলা, সামাজিক বিজ্ঞান ও বাণিজ্য অনুষদের একটি করে বিভাগ বৃদ্ধি হলেও আবেদন পত্রের মূল্য বৃদ্ধি করা হয় নি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ‘প্রথমে আমরা তিনটি ইউনিটের মাধমে ভর্তি পরীক্ষা নেয়ার জন্য প্রস্তাব করেছিলাম। কিন্তু বিভিন্ন সমস্যার কথা চিন্তা করে গতবারের নিয়মেই আট ইউনিটের ভিত্তিতে পরীক্ষা নেয়া হবে।’

বিভাগ বৃদ্ধি পাওয়ায় ফরমের মূল্য বৃদ্ধি পেয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘কলা. সামাজিক বিজ্ঞান ও বাণিজ্য অনুষদে একটি করে বিভাগ বৃদ্ধি হলেও ফরমের মূল্যের কোন পরিবর্তন করা হয় নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top