সকল মেনু

রাডার ক্রয় দুর্নীতি মামলা: রাষ্ট্র পক্ষের সাক্ষ্য গ্রহণ শেষ

 আদালত প্রতিবেদক: সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের বিরুদ্ধে দায়ের করা বিমানের রাডার ক্রয় সংক্রান্ত দুর্নীতি মামলায় রাষ্ট্রপক্ষের সাক্ষ্যগ্রহণ শেষ শেষ হয়েছে। মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক মঞ্জুর আহমেদের জেরার  মধ্য দিয়ে গতকাল রাষ্ট্রপক্ষের সাক্ষ্যগ্রহণ শেষ করেন আদালত। একই সঙ্গে আগামী ১৫ মে আসামিদের ফৌজদারি কার্যবিধির ৩৪২ ধারায় পরীক্ষার জন্য দিন ধার্য করেছেন ঢাকা বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক আব্দুর রশীদ। সাক্ষ্যগগ্রহণের সময় মামলার প্রধান আসামি এরশাদ আদালতে উপস্থিত ছিলেন না। তবে তার পক্ষে আইনজীবী হাজিরা দাখিল করেন। মামলার অপর দুই আসামি বিমানবাহিনীর সাবেক সহকারী প্রধান মমতাজ উদ্দিন আহমেদ ও সুলতান মাহমুদ আদালতে উপস্থিত ছিলেন। মামলার অপর আসামি একেএম মুসা শুরু থেকে পলাতক রয়েছেন। ১৯৯২ সালের ৪ মে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো মামলাটি দায়ের করে। পরে ১৯৯৪ সালের ২৭ অক্টোবর আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করা হয়। ১৯৯৫ সালের ১২ আগস্ট মামলাটিতে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

মামলায় অভিযোগ করা হয়, তৎকালীন বিমানবাহিনী প্রধান সদর উদ্দিন আহমেদ তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কাছে বাহিনীর জন্য যুগোপযোগী রাডার ক্রয়ের আবেদন করেন। জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় ফ্রান্সের থমসন সিএসএফ কোম্পানির নির্মিত অত্যাধুনিক একটি হাই পাওয়ার রাডার ও দুইটি লো লেভেল রাডার ক্রয়ের প্রস্তাব অনুমোদন করা হয়। মামলায় আরো অভিযোগ করা হয়েছে, সাবেক রাষ্ট্রপতি এরশাদসহ অপর আসামিরা পরস্পরের যোগসাজশে আর্থিক সুবিধা প্রাপ্ত হয়ে ফ্রান্সের থমসন সিএসএফ কোম্পানির অত্যাধুনিক রাডার না কিনে বেশি দামে যুক্তরাষ্ট্রের ওয়েস্টিং কোম্পানির রাডার কিনে সরকারের ৬৪ কোটি ৪ লাখ ৪২ হাজার ৯১৮ টাকা আর্থিক ক্ষতি করেছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top