সকল মেনু

বাংলালিংক’র দেশব্যাপী নারীর ক্ষমতায়নে সমন্নিত প্রকল্পের ঘোষণা

 হটনিউজ২৪বিডি.কম,ঢাকা:  ২০১৪ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব আলী চৌধুরী সিনেট ভবনে সারাদেশে নারীর ক্ষমতায়নে বাংলালিংক, এশিয়া ফাউন্ডেশন ও ব্যবসায়ী নারীদের জেলাভিত্তিক ফোরাম (ডিডব্লিউবিএফএস) একত্রিত হয়ে একটি নতুন উদ্যোগের ঘোষণা দেয়। একটি সমন্নিত মোবাইল নেটওয়ার্ক এবং আইসিটি ভিত্তিক ব্যবসায়িক সরঞ্জাম ও সেবা প্রদানের মাধ্যমে জেলা পর্যায়ের নারী উদ্যোক্তাদের একত্রিত করার উদ্দেশ্যেই এই নতুন প্রকল্পের আহবান।

“তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উদ্ভাবনী সহায়তা নারী উদ্যোক্তাদের এগিয়ে চলা” শীর্ষক এই প্রোগ্রাম এশিয়া ফাউন্ডেশন এবং ৪টি জেলার (রংপুর, রাজশাহী, সিলেট এবং বরিশাল) ব্যবসায়ী নারীদের সমন্বিত প্রয়াস। এই উদ্যোগ এইসব জেলায় একটি আধুনিক প্রযুক্তি ও সহজতর মোবাইল নেটওয়ার্ক নির্মাণে জেলা পর্যায়ের নারী উদ্যোক্তাদের একত্রিত করে ব্যবসায়িক সরঞ্জাম সরবরাহ নিশ্চিত করবে ।
অর্থ প্রতিমন্ত্রী প্রধান অতিথি হিসেবে এই নতুন প্রকল্পের উদ্বোধন করেন। বাংলালিংকের পক্ষ থেকে জনাব সোলায়মান আলম, মার্কেটিং ডিরেক্টর, জনাব শিবলী জামান, হেড অফ বিটুবি, হাই ভ্যাল্যু এন্ড ইন্টারন্যাশনাল রোমিং, ইরাম ইকবাল, হেড অফ ভ্যাস, ডেটা এন্ড ডিভাইস; জনাব শেহজাদ সারওয়ার হোসেন, পি আর এন্ড কমিউনিকেশন সিনিয়র ম্যানেজার; আরভিদ চৌধুরী, পোস্টপেইড মার্কেট ডেভেলাপমেন্ট ম্যানেজার এবং রাশেদ হাসান, এম-কমার্স ম্যানেজার উপস্থিত ছিলেন।

এই প্রকল্পের মাধ্যমে বাংলালিংক নারী উদ্যোক্তাদের প্রভাব উন্নয়নে নেটওয়ার্কিং এর ভূমিকা এবং স্টেকহোল্ডারদের প্রচারণার অবদান, মোবাইল প্রযুক্তির কৌশলগত ব্যবহারে তাদেরকে আরও শক্তিশালী এবং বিস্তৃত করার সুযোগ প্রদানের লক্ষ্যে কাজ করতে চায়।

ব্যবসায়িক ভাবনা এবং এর সফল বাস্তবায়নে বিদ্যমান এবং সম্ভাবনাময় নারী উদ্যোক্তাদের সহায়তায় প্রকল্পের মূল উপাদান হিসেবে একটি ব্যবসায়িক গাইড তৈরী করা হবে। এই ব্যবসায়িক গাইডে সরকারী ও বেসরকারী বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানের যোগাযোগ সংক্রান্ত তথ্য অর্ন্তভুক্ত করা হবে এবং এই মোবাইল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম নারী উদ্যোক্তাদের জন্য তথ্য ভান্ডার এবং হাতিয়ার হিসেবে কাজ করবে।

তথ্য সরবরাহ সেবা ছাড়াও এই প্রকল্প মোবাইল ফিন্যান্স সেবা প্রদান করবে। অনলাইনে পণ্য কেনাবেচার জন্য থাকছে এসএমএস/অ্যাপস ভিত্তিক সেবা। এছাড়াও থাকছে ডিডব্লিউবিএফএস (উডইঋং) এর সদস্যদের দেয়া ক্ষমতা বিকাশের প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ যা কার্যকরভাবে মোবাইলে তথ্য আদান-প্রদান, নেটওয়ার্কিং, ই-কমার্স এবং কর্তৃত্বের ক্ষমতায়নে প্রশিক্ষিত করে তুলবে। এই প্রকল্প জেলা ও জাতীয় পর্যায়ে নারী উদ্যোক্তাদের উদ্ভাবনী মোবাইল প্রযুক্তি ব্যবহার করে সময়মত সঠিক তথ্য আদান-প্রদানে এবং জোরালো নেটওয়ার্কিং এর মাধ্যমে তাদের ব্যবসায়িক ফোরামের প্রচারণা ও উন্নয়নের লক্ষ্যে সুযোগ প্রদান করবে। এই পদক্ষেপ এই প্রকল্পের অর্šÍভুক্ত নারীদের বাংলাদেশে বাণিজ্যিক পরিবেশে নেতৃত্ব দিতে সক্ষম করে তুলবে।

বাংলালিংকের পক্ষ থেকে সোলায়মান আলম বলেন, “মূলত এই প্রকল্প আমাদের সমাজে নারী উদ্যোক্তাদের বাধা অপসারণে কাজ করবে। বাংলাদেশের গ্রামীণ বা শহুরে যেকোন নারীই পারে সঠিক তথ্য, অর্থের যোগান, প্রশিক্ষণ এবং স্থানীয় বাজার সম্পর্কে স্বচ্ছ ও ব্যাপক ধারণার মাধ্যমে সমাজের উন্নয়নে অবদান রাখতে।”

বর্তমানে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর হলো বাংলালিংক; যাদের প্রায় দুই কোটি ৯০ লাখের মত গ্রাহক রয়েছে। প্রসঙ্গত, বাংলালিংক হচ্ছে নেদারল্যান্ড্সভিত্তিক ভিম্পেলকম লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top