সকল মেনু

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ‘ফিঙ্গার রিডার ডিভাইস’

 তথ্যপ্রযুক্তি প্রতিবেদক,ঢাকা, ২৪ এপ্রিল : দৃষ্টিপ্রতিবন্ধীদের বই পড়ার জন্য এমআইটির গবেষকরা ‘ফিঙ্গার রিডার ডিভাইস’ তৈরি করেছে। যার মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধীরা যে কোনো ধরনের বই পড়তে পারবেন। খবর টেক ক্রাঞ্চ।
দৃষ্টিপ্রতিবন্ধীরা এতদিন ব্রেইল পদ্ধতিতে বই পড়তে পারতেন। তবে এক্ষেত্রে সীমাবদ্ধতা হচ্ছে, ব্রেইল পদ্ধতিতে সাধারণ বইগুলো পড়া যায় না। শুধু ব্রেইল পদ্ধতিতে তৈরি বইগুলোই পড়া যায়।ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) গবেষকদের তৈরি ‘ফিঙ্গার রিডার’র সাহায্যে অন্ধ ব্যক্তিরা যে কোনো ধরনের বই, কম্পিউটার, ট্যাবলেট ও অ্যামাজনের কিন্ডলের মাধ্যমে পিডিএফ কিংবা অন্যান্য ফরম্যাটের বইও পড়তে পারবেন।‘ফিঙ্গার রিডার’ ডিভাইসটি মূলত হাতের আঙুলে পরার আংটির মতো একটি ডিভাইস, যা আঙ্গুলে পরে বইয়ের লাইনের লেখা বা স্ক্রিনের লেখা শোনা সম্ভব। এতে রয়েছে একটি বিল্ট-ইন ক্যামেরা যার মাধ্যমে ১২ পয়েন্ট টেক্সট শনাক্ত করতে পারে।পড়ার সময় লেখা শনাক্তের ক্ষেত্রে আঙ্গুলকে লাইনের বাইরে চলে যেতে দেবে না চমৎকার এ ডিভাইসটি। পণ্যটি এতটাই স্মার্ট যে লাইনের শেষ কোথায় হয়েছে সেটাও অনুধাবন করতে পারে।বর্তমানে এ ডিভাইসটির পরীক্ষামূলক সংস্করণ তৈরি করেছেন গবেষকরা। এটি আনুষ্ঠানিকভাবে বাজারে আসতে আরও কিছুদিন সময় লাগবে বলে জানিয়েছেন গবেষক দলের প্রধান জোচেন হাবার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top