সকল মেনু

অতিরিক্ত ফেসবুক ব্যবহারে ভাঙছে সম্পর্ক

লাইফস্টাইল প্রতিবেদক,  ৯ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : বর্তমানে বহু সম্পর্ক ভেঙে যাচ্ছে অতিরিক্ত ফেসবুক ও টুইটার ব্যবহারের ফলে, বলছে সমীক্ষা। ফেসবুক, টুইটারের অতিরিক্ত ব্যবহারের ফলে পুরুষ কি নারী, দুজনেই একইসময় একাধিক সম্পর্কে জড়িয়ে পড়ছে। একাধিক সম্পর্কে একই সময় থাকার ফলে লোকের বিবাহবহির্ভূত সম্পর্ক, বিবাহবিচ্ছেদ,বহুগামিতা ও প্রেমের সম্পর্কে ঠকানোর প্রবণতা অনেক বেড়ে গেছে।

সমীক্ষায় দেখা গেছে, টুইটার ও ফেসবুক ব্যবহারের ফলে সম্পর্কের টানাপোড়েন এখন অনেকাংশে বেড়ে গেছে। এই বিষয় গবেষণা চলছে মিসারৌ বিশ্ববিদ্যালয়। সেখানে বিভিন্ন বয়সের ৫৮১জন ফেসবুক ও টুইটার ব্যবহারকারীর ওপর সমীক্ষা করা হয়েছিল।

তাদের প্রশ্ন করা হয়ে, তারা সারাদিনে কতবারের জন্য ফেসবুক বা টুইটারে লগ ইন করে। কতজনকে সারাদিনে সোজাসুজি মেসেজ পাঠায়, কতজনকে উত্তর দেয়, কতবার ফেসবুক, টুইটারের পেজ ঘুরে দেখে বা নিজেদের বিভিন্ন ছবি পোস্ট করে। তাদের আরও প্রশ্ন করা হয়ে, সোশ্যাল মিডিয়ার এই অতিরিক্ত ব্যবহারের ফলে তাদের কতবার সঙ্গীর সঙ্গে অশান্তি হয়েছে। তবে এটাই সম্পর্ক ভেঙে যাওয়ার একমাত্র কারণ নয় বলেও মনে করিয়ে দিয়েছেন গবেষকরা।

সমীক্ষায় দেখা গেছে সোশ্যাল মিডিয়ার প্রভাবে, নতুন তৈরি হওয়া সম্পর্কেই এই ভাঙনের সম্ভাবনা বেশি দেখা যাচ্ছে। এক্ষেত্রে এই সমীক্ষার গবেষকরা জানিয়েছেন, ফেসবুক বা টুইটারের ব্যবহার অনেকটা কমিয়ে ফেলতে পারলে, হয়তো সম্পর্কে ভাঙনের সম্ভাবনা একটু হলেও কমবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top