সকল মেনু

মিসরে সংঘর্ষে ৪৪ মুরসি সমর্থক নিহত

 Mishor20131006211938ডেস্ক রিপোর্ট, ঢাকা, ৭ অক্টোবর:  মিসরে পুলিশ এবং ও পদচ্যুত ইসলামী প্রেসিডেন্ট মোহাম্মদ মুরশির সমর্থকদের মধ্যে রবিবার এক সংঘর্ষে কমপক্ষে ৪৪ জন নিহত হয়েছে। রিপোর্ট বিবিসি অনলাইনের। ১৯৭৩ সালে সংঘটিত আরব-ইসরায়েল যুদ্ধের ৪০ বছর পূর্তি উপলক্ষে ব্রাদারহুডের কয়েক হাজার সমর্থক গতকাল নিরাপত্তা বাহিনীর সতর্কবার্তা উপেক্ষা করে রাজধানী কায়রোসহ কয়েকটি শহরে বিক্ষোভ সমাবেশ বের করলে এ সহিংসতার ঘটনা ঘটে। কায়রোতে বিক্ষোভকারীরা তাহরির স্কয়ারের দিকে এগিয়ে যেতে থাকলে তাদের ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা কাঁদানে গ্যাস নিক্ষেপ এবং গুলি ছোড়ে। দুই পক্ষে কয়েক ঘণ্টা ধরে সংঘর্ষ চলে। এসময় পুলিশ মুসলিম ব্রাদারহুডের ২২০ জন নেতা কর্মীকে গ্রেপ্তার করেছে।

উল্লেখ্য, দেশটিতে দীর্ঘ দিনের সামরিক শাসনের অপসারণ ঘটিয়ে ২০১২ সালে প্রথম গণতান্ত্রিক সরকারের প্রেসিডেন্ট হন মোহাম্মাদ মুরসি।

কিন্তু ক্ষমতা গ্রহণের এক বছরের মাথায় সৃষ্ট জনরোষের মুখে গত ৩ জুলাই সেনাবাহিনীর হাতে ক্ষমতাচ্যুত হন মুরসি। ব্রাদারহুডের এই নেতার বেশ কিছু বিতর্কিত পদক্ষেপের কারণে মিসরের রাজনীতিতে অচলাবস্থা ও বিভক্তির সৃষ্টি হয়।

ক্ষমতাচ্যুত হবার পর থেকে মুরসিকে অজ্ঞাত স্থানে রাখা হয়েছে। তাঁর বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ আনা হয়েছে।

মুরসিকে তাঁর পুনর্বহালের দাবিতে মুরসির সমর্থকেরা বিক্ষোভ শুরু করে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষে গত কয়েক মাসে মাসে শত শত বিক্ষোভকারী নিহত হয়।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top