সকল মেনু

ঋণ খেলাপির সংখ্যা ১ লাখ ৫২ হাজার

Mohit-bg20131006070904 আছাদুজ্জআমান,সংসদ ভবন থেকে,৫অক্টোবর:  চলতি বছরের জুন মাস পর্যন্ত দেশে মোট ব্যাংক অ্যাকাউন্টের সংখ্যা ৭ কোটি ৮ লাখ ৭৫ হাজার ১৩৩, বর্তমানে দেশে ঋণ খেলাপির সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৭২৩ জন। রোববার জাতীয় সংসদে লিখিত প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য পিনু খানের লিখিত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সংসদে এ তথ্য জানান।

অর্থমন্ত্রী জানান, খেলাপী ঋণ আদায়ের পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য বাংলাদেশ ব্যাংকে গঠিত টাস্কফোর্স সেলের মাধ্যমে ব্যাংকসমূহের খেলাপী ঋণ আদায়ের কার্যক্রম নিবিড়ভাবে তদারকি করা হচ্ছে। এছাড়া আদালতের বাইরে বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির মাধ্যমে শ্রেণীকৃত ঋণের বিপরীতে আদায় ত্বরান্বিত, ঋণ পুন:তফসিলীকরণ নীতিমালাকে আন্তর্জাতিক মানে উন্নীত ও সুদ মওকুফের মাধ্যমে খেলাপি ঋণ আদায় কার্যক্রমকে জোরদারের নীতিমালা প্রণয়ন করা হয়েছে। এছাড়া ব্যাংক সমূহে এজেন্ট নিয়োগ ও রাষ্ট্রয়াত্ব বাণিজ্যিক ব্যাংকসমূহের সঙ্গে এমওইউ সম্পাদনের মাধ্যমে খেলাপি ঋণ আদায়ের কার্যক্রম চালানো হচ্ছে। সংসদ সদস্য রাশেদা বেগম হীরার অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সোনালী, রূপালী ও অগ্রণী ব্যাংক লাভজনক প্রতিষ্ঠান। ২০১০ ও ২০১১ সালে অডিটেড ব্যালেন্স সিট অনুসারে সোনালী ব্যাংকের অর্জিত মুনাফার পরিমাণ ২৭৩ দশমিক ৭৬ এবং ৯৯৫ দশমিক ৭২ কোটি টাকা। অগ্রণী ব্যাংকের মুনাফার পরিমাণ ৩৫১ দশমিক ৬৮ এবং ২৪৯ দশমিক ৯৯ কোটি টাকা। রূপালী ব্যাংকের মুনাফার পরিমাণ ৬০ দশমিক শূন্য ৩ এবং ১০৯ দশমিক ১৩ কোটি টাকা।

মন্ত্রী জানান, ২০১২ সালে রূপালী ব্যাংক লিমিটেড ১২০ দশমিক ৫৭ কোটি টাকা লাভ করলেও সোনালী ও অগ্রণী ব্যাংক লিমিটেড যথাক্রমে ৩ হাজার ১৫৩ দশমিক ৩৫ কোটি ও ১ হাজার ৮৬২ দশমিক শূন্য ৬ কোটি টাকা লোকসান করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top