সকল মেনু

অতিথি আপ্যায়নে কিংবা নাশতায় সুস্বাদু চাউমিন

হটনিউজ ডেস্ক:

বিকেল বা সন্ধ্যায় আমাদের একটু মুখরোচক খাবার খেতে ইচ্ছে করে। আর বাসায় অতিথি এলে ঝটপট কিছু রান্নার ব্যাপার তো রয়েছেই। এ ক্ষেত্রে অন্যতম মজাদার খাবার চাউমিন। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে মেক্সিকান ফুড চাউমিন রান্না করবেন।

এ রেসিপিতে বিভিন্ন সবজি ব্যবহার করা হচ্ছে, ডিম ব্যবহার করা হচ্ছে এবং কার্বোহাইড্রেটের সোর্স হিসেবে আমরা চাউমিন ব্যবহার করতে পারছি। শুধু তা-ই নয়, এতে মুরগির মাংস আছে, যা প্রোটিনের বড় সোর্স। এখানে আমরা কাঁচা পেঁপে ব্যবহার করছি, যা কোষ্ঠকাঠিন্য রোধে সাহায্য করে।

আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে চাউমিন রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. ৫০০ গ্রাম মুরগির মাংস

২. দুটি ডিম

৩. পরিমাণমতো তেল

৪. স্বাদমতো লবণ

৫. দুই চা চামচ গোলমরিচের গুঁড়ো

৬. দুই টেবিল চামচ ঘি

৭. দুই চা চামচ পেঁয়াজ কুচি

৮. এক চা চামচ রসুন কুচি

৯. এক কাপ পেঁপে কুচি

১০. এক কাপ গাজর কুচি

১১. আধা কাপ বাঁধাকপি কুচি

১২. এক কাপ সেদ্ধ নুডলস

১৩. চার-পাঁচটি কাঁচামরিচ ফালি

১৪. আধা কাপ পেঁয়াজ পাতা কুচি

১৫. এক টেবিল চামচ টমেটো সস

১৬. এক টেবিল চামচ চিলি সস

১৭. এক চা চামচ সয়া সস

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। বাটিতে ডিম ফেটে নিন। এতে লবণ ও গোলমরিচের গুঁড়ো দিয়ে ভালোভাবে মিশিয়ে গরম তেলে ছেড়ে ভেজে নামিয়ে নিন। ফ্রাইপ্যানে তেল, ঘি, পেঁয়াজ কুচি, চিকেন ও রসুন কুচি দিয়ে হালকা করে ভাজুন।

ভাজা হলে গোলমরিচের গুঁড়ো, রসুন কুচি, পেঁপে কুচি, গাজর কুচি, বাঁধাকপি কুচি, সেদ্ধ নুডলস, কাঁচামরিচ ফালি, লবণ ও সয়া সস দিয়ে রান্না করুন। রান্না হয়ে গেলে নামিয়ে ভাজা ডিমের সাথে সাজিয়ে পরিবেশন করুন মজাদার চাউমিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top