সকল মেনু

ইতালির জাহাজডুবি : মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা

47106_liiii রোম, ৪ অক্টোবর (হটনিউজ২৪বিডি.কম) :  ইতালির লাম্পেদুসা দ্বীপের কাছে একটি জাহাজ দুর্ঘটনায় মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ৫০০ জনের বেশি আফ্রিকান অভিবাসী নিয়ে জাহাজটি লাম্পেদুসা দ্বিপের কাছে আগুন ধরে ডুবে যায়। সিসিলির উপকূলে রক্ষীরা এখন পর্যন্ত উদ্ধার করেছে ১৩০টি মৃতদেহ। নিখোঁজদের খোঁজে এখনো উদ্ধারকারীদের অভিযান চলছে। এদিকে ইতালির প্রধানমন্ত্রী এই ঘটনায় দেশটিতে একদিনের জাতীয় শোক ঘোষণা করেছেন। জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর বলছে, জাহাজটি যাত্রা শুরু করেছিলো লিবিয়া থেকে এবং এর যাত্রীরা মূলত আফ্রিকার ইরিত্রিয়া ও সোমালিয়ার অধিবাসী। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার একজন মুখপাত্র সিমোনা মসকারেলির বরাত দিয়ে বিবিসি জানায়, জাহাজে আগুন লাগার পর আরোহীরা সবাই হুড়োহুড়ি করে জাহাজের একপাশে চলে গেলে জাহাজটি ডুবে যায়। সমুদ্র থেকে এ পর্যন্ত দেড়শ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

সিসিলির কাছে অবস্থিত লাম্পেদুসা দ্বিপটি আফ্রিকা থেকে অবৈধ অভিবাসীদের ইউরোপে প্রবেশের একটি প্রধান পথ হিসেবে ব্যবহৃত হয়। জাতিসংঘ বলছে, ভূমধ্যসাগর দিয়ে ইউরোপ যাবার সময় লাম্পেদুসা দ্বীপের কাছে ১৯৯০ সাল থেকে এ পর্যন্ত ২০ হাজারেরও বেশি মানুষ মারা গেছে। জাতিসংঘ শরণার্থী সংস্থা বলছে, শুধুমাত্র এ বছরই প্রায় ৩০ হাজার আশ্রয় প্রার্থী ইতালির উপকূল দিয়ে ইউরোপে ঢুকেছে যাদের বেশিরভাগই এসেছে লিবিয়া হয়ে। সংস্থাটি বলছে আফ্রিকার দারিদ্র্য-পীড়িত দেশগুলোর হাজার হাজার মানুষ প্রতিবছর এ ধরনের বিপজ্জনক যাত্রা করে ইতালিতে পাড়ি জমানোর চেষ্টা করে থাকে। এর আগে এ সপ্তাহের শুরুতে ইতালির সিসিলি উপকূলে যাওয়ার চেষ্টার সময় ১৩ অভিবাসী ডুবে মারা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top