সকল মেনু

সাকার রায়ের প্রতিবাদে বিএনপির বিক্ষোভ আজ

Saka-020131003000415  নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ৩ অক্টোবর:  বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায়ের প্রতিবাদে আজ বৃহস্পতিবার দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি পালন করবে বিএনপি।

এর মধ্যে বিকেল ৩টায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে প্রতিবাদ সমাবেশ করবে দলটি। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দাবি করেন, সাকা চৌধুরী সুবিচার পাননি। তার প্রতি অন্যায় করা হয়েছে। গত মঙ্গলবার সাকাকে ফাঁসির রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এর একদিন পর এ ব্যাপারে প্রতিক্রিয়া জানায় দলটি। এতে মির্জা ফখরুল বলেন, বিএনপি সবসময় মুক্তিযুদ্ধ চলাকালীন মানবতাবিরোধী অপরাধের জন্য স্বচ্ছ ও নিরপেক্ষ বিচারের পক্ষে কথা বলেছে। কিন্তু ইতিমধ্যে প্রমাণিত হয়েছে যে, সরকার মানবতাবিরোধী অপরাধের বিচারের নামে প্রতিপক্ষকে নির্মূল করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। তিনি অভিযোগ করেন, সালাউদ্দিন কাদের চৌধুরীর রায় ঘোষণা করার আগেই এর হুবহু অনুলিপি ইন্টারনেটে প্রচারিত হওয়ায় এ রায় জনগণের কাছে গ্রহনযোগ্যতা হারিয়েছে। রায়ে অপরাধের যে সময়ের কথা উল্লেখ করা হয়েছে সেখানেও গরমিল রয়েছে দাবি করে ফখরুল বলেন, সালাউদ্দিন কাদেরকে যে রায়ে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে, সেখানে ১৩ এপ্রিল থেকে জুলাই মাস পর্যন্ত অপরাধগুলোকে সামনে আনা হয়েছে। অথচ অনেকে সালাউদ্দিন কাদেরের পক্ষে হলফনামা দিয়ে বলেছেন, সালাউদ্দিন কাদের চৌধুরী ২৯ মার্চ ১৯৭১ বাংলাদেশ ত্যাগ করেন এবং অক্টোবর পর্যন্ত পাকিস্তান অবস্থান করে সেখানে থেকে লন্ডন যান, যা ট্রাইব্যুনাল আমলে নেননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top