সকল মেনু

পারিবারিক নির্যাতন প্রতিরোধে চেঞ্জমেকারের ভূমিকা শীর্ষক কর্মশালা

Noakhali News 1  02.10.2013 কামাল হোসেন মাসুদ, নোয়াখালী প্রতিনিধি:  “পারিবারিক নির্যাতন প্রতিরোধে চেঞ্জ মেকারের ভূমিকা” এই শ্লোগানকে সামনে নিয়ে বুধবার বি.আর.ডি.বি. হল রুমে আমরাই পারি পারিবারিক নির্যাত প্রতিরোধ জোট নোয়াখালী শাখা কর্মশালার আয়োজন করে। কর্মশালায় চেঞ্জমেকাররা বলেন নারীর প্রতি সহিংসতা বন্ধে বাংলাদেশের পথে প্রান্তরে আমরাই পারি ক্যাম্পেইনের চেঞ্জমেকারগণ ঐক্যবদ্ধ হয়ে আওয়াজ তুলেছে পারিবারিক নির্যাতনের বিরুদ্ধে আর নীরবতা নয়। নারীর প্রতি সহিংসতা রোধে সকলের সহযোগিতা ও ঐক্যবদ্ধতা প্রয়োজন। নারী-পুরুষের মিলিত প্রয়াসে পরিবার গড়ে উঠে যেখানে উভয়েই নিজ নিজ দায়িত্ব ও মর্যাদা নিয়ে অবস্থান করে। অথচ পারিবারিক অন্তরঙ্গ সম্পর্কের মধ্য দিয়ে দীর্ঘদিন নারী শারীরিক, মানসিক, অর্থনৈতিক কিংবা যৌন নির্যাতনগুলি নিরবে সহ্য করে যাচ্ছে।

পরিবার সর্ম্পকিত চিরাচরিত ধ্যান-ধারনার কারনেই নারীর বিরুদ্ধে পারিবারিক নির্যাতনগুলি ব্যাক্তিগত বিষয় বলে দৃষ্টির আড়ালে চলে যাচ্ছে। ফলে নারী পারিবারিক নির্যাতন থেকে মুক্তির কোন পথ খুঁজে পায় না। চেঞ্জমেকারদের ঐক্যবদ্ধতার মধ্যদিয়ে এর পরিবর্তন সম্ভব। তাই সকলকেই চেঞ্জমেকার হওয়ার আহবান জানানো হয় কর্মশালা থেকে।

কর্মশালায় নোয়াখালী সদর উপজেলা পরিষদের ভাইস্ চেয়ারম্যান নিলুফার মমিন এর সভাপতিত্বে আলোচনা করেন আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট নোয়াখালী শাখার আহবায়ক এড. গোলাম আকবর, সদস্য সচিব ও ইউপি সদস্য রোশন আক্তার লাকি, সদস্য ও সাংস্কৃতিক কর্মী নাছিমা আক্তার, সদস্য সুফিয়া আক্তার, সদস্য ও গবেষনা প্রতিষ্ঠান প্রানের নাছিমা মুন্নি, উন্নয়ন কর্মী আব্দুল মান্নান মিলন, শিক্ষক ম পানা উল্যাসহ চেঞ্জ মেকারগণ।

কর্মশালায় অংশ গ্রহন করেন বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী, শিক্ষক, উন্নয়ন কর্মী, সাংবাদিক এবং বিভিন্ন শ্রেণী পেশার চেঞ্জমেকারগণ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top