জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি

‘বাংলামাতা’ শেখ হাসিনা

2520 নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম:  মুক্তিযুদ্ধে অবদানের জন্য সম্মাননাপ্রাপ্ত এক ভারতীয় বাঙালি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলামাতা বলে সম্বোধন করেন। সম্মাননাপ্রাপ্তদের জন্য মঙ্গলবার রাতে সোনারগাঁ হোটেলে আয়োজিত এক নৈশভোজে ভারতীয় চিকিৎসক ডা. শ্যামাপ্রসাদ মন্ডল সকলের পক্ষ থেকে শেখ হাসিনাকে বাংলামাতা বলে আখ্যায়িত করেন। মুক্তিযুদ্ধ চলাকালে ডা. শ্যামাপ্রসাদ মন্ডল নয়াদিল্লির অল ইন্ডিয়া ইন্সটিটউট অফ মেডিকেল সায়েন্সে (এআইএএমএস) কর্মরত ছিলেন। তখন সেখানে পাকিস্তান হাইকমিশনে কর্মরত নিপীড়নের শিকার বাঙালি কর্মকর্তা ও কর্মচারীদের নজরদারি করে রাখার সংবাদ পেয়ে তাদের সেখানে থেকে চিকিৎসার নামে কৌশলে এআইএএমএমে নিয়ে এসে মুক্তিযুদ্ধে যোগদানে সহায়তা করেন। মুক্তিযুদ্ধ চলাকালে আব্দুল হামিদ খান ভাসানী তার তত্ত্বাবধানে চিকিৎসা নেন। পশ্চিমবঙ্গে বিভিন্ন হাসপাতালে ঘুরে মুক্তিযোদ্ধাদের চিকিৎসার ব্যবস্থা করেন শ্যামাপ্রসাদ মন্ডল। শ্যমাপ্রসাদ মন্ডল মঙ্গলবার নৈশভোজে সাংস্কৃতিক অনুষ্ঠানের শেষ দিকে সম্মাননা প্রাপ্ত ৬০ জনের পক্ষ থেকে অনুভূতি প্রকাশ করতে মঞ্চে আসেন।

এ সময় তিনি মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করতে গিয়ে স্বরচিত কবিতা পাঠ করেন। “আমাদের স্বপ্নের দেশ বাংলাদেশ শয়নে স্বপনে মননে সোনার বাংলা বর্ণে গন্ধে গানে এক মনোবীণা জাতির পিতার যোগ্য কন্যা শেখ হাসিনা মাতৃ স্নেহের মহাশক্তি এক শেখ হাসিনা…” মুক্তিযুদ্ধকালীন সময়ে মানবতাবিরোধী অপরাধীর একজনের ফাঁসির আদেশ মঙ্গলবার দুপুরেই ঘোষিত হয়। বিষয়টি অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশের বন্ধুদের মধ্যে ভিন্ন মাত্রা এনে দেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত হয়ে পুরো বলরুম ঘুরে-ঘুরে সকলের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। সে সময় তাদের সহায়তার জন্য নিজের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করেন বঙ্গবন্ধু কন্যা। বলরুমে প্রবেশের আগে প্রবেশ পথটি সাজানো হয়েছিলো মুক্তিযুদ্ধের বিভিন্ন স্থিরচিত্র দিয়ে।

অনুষ্ঠান মঞ্চে টাঙানো বঙ্গবন্ধুর বিশাল ছবিটার সামনে দাড়িয়ে অনেকে শেখ হাসিনার সঙ্গে ছবি তোলার আগ্রহ প্রকাশ করলে প্রধানমন্ত্রী তাদের আমন্ত্রণ জানান।