সকল মেনু

মেট্রোরেলে ভাড়া নির্ধারণ

হটনিউজ ডেস্ক:

বহুল কাঙ্ক্ষিত মেট্রোরেলে ভাড়া নির্ধারণ করা হয়েছে। প্রতি কিলোমিটার ৫ টাকা আর সর্বনিম্ন ভাড়া ২০ টাকা করা হয়েছে।
এছাড়া রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ১০০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার (০৬ সেপ্টেম্বর) সকালে উত্তরায় মেট্রোরেলের ডিপোতে প্রদর্শনী ও তথ্যকেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে এসব তথ্য জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, আগামী ১৬ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের উদ্বোধন করবেন।

মেট্রোরেল উদ্বোধনের আর মাত্র কয়েক মাস বাকি। সব প্রস্তুতি শেষ পর্যায়ে। সবকিছু ঠিক থাকলে ডিসেম্বরেই উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল।

শুরু হয়েছে মেট্রোরেলের সমন্বিত ট্রায়াল। এরআগে গত বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, অক্টোবরে হবে যাত্রীবিহীন চলাচল। প্রাথমিক পর্যায়ে ১০ মিনিট পর পর চলবে ট্রেন। পরে নেমে আসবে তিন মিনিটে।

এম এ এন ছিদ্দিক বলেন, প্রথমে ঢোকার পরই দেখা যাবে, সেখানে টিকিট কীভাবে কাটা হয়। এই ব্যবস্থাটা এখানে বলা আছে। দুইভাবে টিকিট কাটা যাবে। একটা ম্যানুয়াল ব্যবস্থা, অন্যটা নিজে টিকিট কাটার ব্যবস্থা। তারপর একটা হল রুমে ঢুকতে হবে। সেই হল রুমে ৫০ জনের বসার ব্যবস্থা আছে।

প্রাথমিক পর্যায়ে চলতি বছরের ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যে বাণিজ্যিক যাত্রা শুরু হবে সেই পর্বে চলবে দশটি ট্রেন।

তিনি জানান, প্রাথমিকভাবে এই দশটি ট্রেন প্রতি ১০ মিনিট পরপর আসা-যাওয়া করবে।

এম এ এন ছিদ্দিক আরও বলেন, আগামী ডিসেম্বরকে মাথায় রেখে দুটো বিষয় টার্গেট করে আমরা অগ্রসর হচ্ছি। একটা হচ্ছে, সিস্টেম ইন্টিগ্রেশন টেস্ট বা ইন্টিগ্রেটেড টেস্ট, যেটা আমরা ১ সেপ্টেম্বর শুরু হয়েছে। তারপর ড্রাইভিং অন সিমুলেটর, পুরো সিস্টেমটাকেই সিমুলেট করে ওই সিস্টেমে দেয়া আছে। সেখানে তিনি ড্রাইভ করবেন। সেটা আগামী ১ অক্টোবর থেকে শুরু করছি।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত এমআরটি লাইন সিক্সের সবশেষ অগ্রগতি ৯৩ দশমিক ৮৬ ভাগ।

প্রসঙ্গত, এর আগে মেট্রোরেলের ভাড়া কেমন হতে পারে, তার একটি নমুনা তালিকা প্রকাশ করেছিল ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। সেখানে মেট্রোরেলের সর্বনিম্ম ভাড়া ২০ টাকা এবং সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা হতে পারে বলে জানানো হয়। মেট্রোরেল আইন ২০১৫ অনুযায়ী, ভাড়া নির্ধারণ করতে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নেতৃত্বে সাত সদস্যের একটি কমিটি করা হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top