সকল মেনু

বাংলাদেশকে তেল নিতে রুশ রাষ্ট্রদূতের প্রস্তাব

হটনিউজ ডেস্ক :

রাশিয়া থেকে তেল কিনতে বাংলাদেশকে প্রস্তাব দিয়েছেন ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভি মান্টিটস্কি। বুধবার (২৪ আগস্ট) ঢাকাস্থ রাশিয়ার দূতাবাসে এক গোলটেবিল আলোচনায় তিনি এ তথ্য জানান।

রুশ রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশকে অপরিশোধিত ও পরিশোধিত তেল আমদানির প্রস্তাব দিয়েছি। এ ক্ষেত্রে সিদ্ধান্ত বাংলাদেশকেই নিতে হবে। এ নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছে।

তিনি বলেন, তেল ছাড়াও বিশেষ করে সার, গম, খাদ্যশস্য বাংলাদেশ আমদানি করতে পারে। প্রাথমিকভাবে তিন থেকে চার লাখ টন খাদ্যশস্য বাংলাদেশে বিক্রি করা হবে। তবে আর্থিক লেনদেন টাকায় নাকি রুশ মুদ্রা রুবলে হবে, সে বিষয়ে দুই দেশের কেন্দ্রীয় ব্যাংক আলোচনা করছে। তারা বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেবেন।

ভি মান্টিটস্কি বলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকটের জন্য রাশিয়া দায়ী নয়। কেননা রাশিয়া কোনো ধরনের অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেয়নি, দিয়েছে ইউরোপ ও যুক্তরাষ্ট্র। সে কারণে এই সংকটে আপনারা রাশিয়াকে কোনো দোষ দেবেন না।

উল্লেখ্য, গত ১৮ আগস্ট বাংলাদেশে পরিশোধিত জ্বালানি তেল সরবরাহের প্রস্তাব দেয় রাশিয়া। সে সময় তেলের পরিশোধন ক্ষমতা না থাকায় রাশিয়ার প্রস্তাব গ্রহণ করা হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top