সকল মেনু

চামড়াশিল্প শ্রমিকদের ১০০ টাকায় ব্যাংক হিসাব

bangladesh-bank-sm20130926080626 স্টাফ করেসপন্ডেন্ট, হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: জুতা ও চামড়াজাত পণ্য প্রস্তুতকারী ক্ষুদ্র কারখানার কারিগরদের ১০০ টাকায় ব্যাংক হিসাব খুলতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার বিকেলে কেন্দ্রীয় ব্যাংকের গ্রিন ব্যাংকিং অ্যান্ড সিএসআর বিভাগের এক প্রজ্ঞাপনে তফসিলি ব্যাংকগুলোর প্রতি এ নির্দেশ দেয়া হয়। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, লেদার সেক্টর বিজনেস প্রমোশন কাউন্সিল-এলএসবিপিসি প্রকল্পভুক্ত পাদুকা ও চামড়াজাত পণ্য প্রস্তুতকারী ক্ষুদ্র কারখানার কারিগরদের বেতন-ভাতাদি ব্যাংক হিসাবের মাধ্যমে পরিশোধের জন্য এই হিসাব খুলতে হবে। এক্ষেত্রে তাদের জাতীয় পরিচয়পত্র ও প্রতিষ্ঠানের পরিচয়পত্র বিবেচনা করে হিসাব খোলা যাবে। এতে আরো বলা হয়, এ সকল ব্যাংক হিসাবে ন্যূনতম স্থিতি রাখার কোন বাধ্যবাধকতা থাকবে না। এমনকি হিসাবধারীর কাছ থেকে কোনো প্রকার চার্জ বা ফি আদায় করা যাবে না। প্রজ্ঞাপনে আরো বলা হয়, চেক বইয়ের অপ্রতুলতা থাকলে ভাউচারের মাধ্যমে ব্যাংক হিসাবে লেনদেন করা যাবে। জানা গেছে, এর চলতি মাসেই বাংলাদেশ ব্যাংকের একই বিভাগ দেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি তৈরি পোশাক খাতের শ্রমিকদের জন্য ১০০ টাকায় ব্যাংক হিসাব খুলতে নির্দেশ দেয়। তারও আগে ২০১১ সালে কৃষক, সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় সুবিধাভোগী হত দরিদ্রদের জন্য ১০ টাকায় ব্যাংক হিসাব খুলতে নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। বর্তমানে প্রায় ১ কোটি ৩২ লাখ হিসাব রয়েছে এর আওতায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top