জাতীয় ঢাকা প্রধান খবর সারাদেশ

উপযুক্ত শিক্ষার জন্য চাই উদ্ভাবন ও সৃজনশীলতা

BUP-Praceden20130925034143  স্পেশাল করেসপন্ডেন্ট, হটনিউজ২৪বিডি.কম,মিরপুর সেনানিবাস থেকে:  রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ বলেছেন, বর্তমান প্রতিযোগিতামূলক ও দ্রুত পরিবর্তনশীল বৈশ্বিক পরিবেশের জন্য উপযুক্ত শিক্ষাব্যবস্থা নিশ্চিত করতে প্রয়োজন উদ্ভাবন ও সৃজনশীলতা। তাই শ্রেণি শিখনের পাশাপাশি এক্সট্রা কারিকুলাম কার্যক্রমেও যথার্থ গুরুত্বারোপ করতে হবে যাতে শিক্ষার্থীরা তাদের মেধা ও এ বিষয়ে সৃজনশীলতার বিকাশ ঘটাতে পারে।

বুধবার মিরপুর সেনানিবাসে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর একাডেমিক ও প্রশাসনিক ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বিইউপি’র উপাচার্য মেজর জেনারেল শেখ মামুন খালেদ। এর আগে রাষ্ট্রপতি আবদুল হামিদ একাডেমিক ও প্রশাসনিক ভবনের ফলক উম্মোচন করেন।

রাষ্ট্রপতি ও বিইউপি’র আচার্য আবদুল হামিদ বলেন, আজকের ছাত্র সমাজই আগামী দিনের জাতির কর্ণধার এবং দেশের আর্থসামাজিক উন্নয়নের মূল চালিকাশক্তি। আজকে আমাদের ছাত্র সমাজ যে শিক্ষা গ্রহণ করবে আগামী দিনের জাতীয় নেতৃত্বে তারই প্রতিফলন ঘটবে। তাই তাদের সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। এক্ষেত্রে শিক্ষকদের ভূমিকাও গুরুত্বপূর্ণ। জ্ঞানভিত্তিক সমাজ গঠন ও আদর্শ নাগরিক তৈরির প্রকৌশলী হিসেবে কার্যকর অবদান রাখার জন্য আমি শিক্ষকদের আহবান জানাই।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ও অবকাঠামোগত সুযোগ সুবিধার উপর শিক্ষার মান অনেকাংশেই নির্ভরশীল। এডুকেশন ভিলেজ নামে খ্যাত এ মিরপুর সেনানিবাসে লেখাপড়ার পরিবেশ ও মান সর্বজনবিদিত। নবপ্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক দক্ষতা, সাংগঠনিক বুৎপত্তি ও শিক্ষাগত উৎকর্ষ দিয়ে মানসম্পন্ন শিক্ষাদানের পরিবেশ ও অবকাঠামো তৈরি করতে সক্ষম হবেন।

আবদুল হামিদ বলেন, ‘আমি জেনে আনন্দিত হয়েছি যে এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার শুরু থেকেই এ বিষয়ে যথার্থ গুরুত্বারোপ করছে। আশা করি শিক্ষার্থী ও গবেষণা কর্মে নিয়োজিত ব্যক্তি তাদের উদ্ভাবন ও ইনোভেশন এবং সাফল্য দিয়ে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখতে সক্ষম হবেন।’