সকল মেনু

আজ সারা দেশের যেসব এলাকায় ঈদুল ফিতর অনুষ্ঠিত

হটনিউজ ডেস্ক :

সারা দেশের বিভিন্ন এলাকায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে ঈদুল ফিতর উদযাপন করা হয়েছে। এ সব এলাকায় আজ সোমবার সকাল ৭টা থেকে ১০টার মধ্যে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়।

লালমনিরহাট

লালমনিরহাটের কালীগঞ্জে তিন ইউনিয়নের পাঁচ শতাধিক মুসল্লি সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন। প্রতি বছর সৌদি আরবের সঙ্গে মিল রেখে একদিন আগে রোজা ও ঈদ করেন এসব গ্রামের মুসল্লিরা।

সোমবার সকালে সাড়ে ৯টায় বৃষ্টি উপেক্ষা করে কালীগঞ্জ উপজেলার কাকিনা, তুষভান্ডার ইউনিয়নের সুন্দ্রাহবি, চন্দ্রপুর ইউনিয়নের পানি খাওয়ার ঘাট ও একই ইউনিয়নের বোতলা এলাকায় এই ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এদিকে, টানা বৃষ্টির কারণে এসব এলাকার মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম রসূল জানান, সৌদি আরবের সঙ্গে মিল রেখে অনেক আগে থেকে কাকিনা-তুষভান্ডার ইউনিয়নের সুন্দ্রাহবি, চন্দ্রপুর ইউনিয়নের বোতলা ও পানি খাওয়ার ঘাট এলাকায় ঈদের নামাজ আদায় করে আসছে কিছু মুসল্লি।

একদিন আগে ঈদের নামাজ আদায়ের ব্যাপারে মুন্সীপাড়া জামে মসজিদের ইমাম আব্দুল মাজেদ বলেন, কোরআন থেকে জেনে শুনে এই ঈদ আমরা পালন করে আসছি, এখানে কোনো ভুল নেই। আমাদের মত দেশের সকল মানুষের ঈদ পালন করা উচিত। তাহলে ঈদের আনন্দ আরও বেড়ে যাবে।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল মান্নান বলেন, উপজেলার ৩টি ইউনিয়নের কিছু মুসল্লি সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতরের নামাজ আদায় আদায় করছেন। নিরাপত্তার জন্য স্থানীয় পুলিশ প্রশাসন ব্যবস্থা গ্রহণ করেছেন।

নোয়াখালী

সৌদি আরবের সঙ্গে মিল রেখে নোয়াখালীতে একদিন আগেই সোমবার সকালে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছে ৪টি গ্রামের মুসল্লিরা।

সোমবার সকাল ৯টার দিকে বেগমগঞ্জ উপজেলার গোপালপুর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের বসন্ত বাগ গ্রামস্থ সিনিয়র মাদ্রাসা জামে মসজিদ, বসন্তবাগ পোদ্দার বাড়ি জামে মসজিদ, নোয়াখালী পৌরসভা লক্ষীনারায়নপুর গ্রামের দায়রা বাড়ি কাছারীঘর ও লক্ষীনারায়নপুর গ্রামের দায়রা বাড়ি কাছারীঘর মসজিদে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়।

স্থানীয়দের ভাষ্যমতে, স্বাস্থ্যবিধি মেনে সৌদি আরবের সাথে মিল রেখে পুলিশ প্রশাসনের সহযোগিতায় সুশৃঙ্খলভাবে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়।
স্থানীয়রা আরও জানান, বসন্ত বাগ গ্রামের ঈদের জামাতে ২০০-৩৫০ জন মুসল্লি, নোয়াখালী পৌরসভা হরিনারায়ণ পুর ব্যান্ডার মসজিদের পূর্ব পাশে দায়রা ঘরে ৬০ জন মুসল্লি ঈদুল ফিতরের নামাজ আদায় করেন।

নোয়াখালী ডিআইও-১ ডিএসবি মো. ফজলে রাব্বী বলেন, বেগমগঞ্জের দুটি ও নোয়াখালী সদর উপজেলার দুটি মসজিদের মুসল্লিরা সৌদির সঙ্গে মিল রেখে ঈদুল ফিতর উদযাপন করেছে। বেগমগঞ্জ উপজেলার আরও ৪টি মসজিদে মসজিদে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত ৪টি মসজিদে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়নি।

শেরপুর

শেরপুরের সাতটি গ্রামে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে ঈদুল ফিতর উদযাপন করা হয়েছে। সোমবার সকাল ৭টা থেকে ১০টার মধ্যে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়।

প্রত্যেকটি জামাতে দুই থেকে তিন শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। এসব জামাতে পুরুষদের পাশাপাশি নারী মুসল্লিরাও পর্দার ভেতরে নামাজে অংশ নেন।

ঈদ উদযাপন করা গ্রামগুলো হলো-শেরপুর সদর উপজেলার উত্তর ও দক্ষিণ চরখার চর, বামনেরচর, গাজীরখামার গিদ্দাপাড়া, নকলা উপজেলার চরকৈয়া ,ঝিনাইগাতি উপজেলার বনগাঁও চতল ও নালিতাবাড়ি উপজেলার নন্নী অঞ্চল। দেশে ঈদের নামাজের আগের দিনই মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে ঈদ উৎসব পালন করে আসছেন এসম গ্রামের মানুষ।
এদিকে, শেরপুরের নালিতাবাড়ী উপজেলার নন্নী পশ্চিমপাড়া ও গোবিন্দনগর ছয়আনি পাড়ায় আফগানিস্তানের সাথে মিল রেখে রবিবার ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে।

টাঙ্গাইল

টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার শশীনাড়া গ্রামের ৫০ পরিবার আজ সোমবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছে। ২০১২ সাল থেকে সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোর সাথে মিল রেখে একই দিনে রোজা ও ঈদ পালন করে আসছে এসব পরিবার।

৩০ রমজান পূর্ণ করে সৌদি আরব-সহ মধ্যপ্রাচ্যের দেশ গুলোতে আজ সোমবার পালন করা হচ্ছে পবিত্র ঈদুল-ফিতর। দেশের আকাশে রবিবার চাঁদ দেখা না যাওয়ায় আগামীকাল মরঙ্গলবার ঈদ অনুষ্ঠিত হবে।

প্রথম দিকে মুসল্লির সংখ্যা কম থাকলেও দিন দিন এর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বলে জানালেন মসজিদের ইমাম।
সকাল ৮ টায় শুরু হওয়া এ ঈদের জামাতে শতাধিক নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

বরিশাল

বরিশাল বিভাগের ১৭০টি মসজিদে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। সোমবার নগরীর বিভিন্ন মসজিদে এসব ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এরা চট্টগ্রামের চন্দনাইশ এলাহবাদ জাহাগীরিয়া শাহ সুফি দরবার শরীফের অনুসারী। পৃথিবীর কোন প্রান্তে চাঁদ দেখা গেলে তার সাথে তাল মিলিয়ে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহাসহ যাবতীয় ধর্মীয় আচার্য্য পালন করেন তারা।

৩০টি রোজা রাখা শেষে আজ ঈদ উদযাপন করেন তারা। নগরীর ২৩ নম্বর ওয়ার্ডের তাজকাঠী হাজী বাড়ী শাহ সুফি জাহাগীরিয়া জামে মসজিদে সকাল ৯টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। ঈদ জামাত শেষে দেশ ও জাতির কল্যাণ কামনায় বিশেষ দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়। জামাত শেষে তারা পরস্পরের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

নগরীর ৭টি মসজিদ, বাবুগঞ্জের রাকুদিয়া, দপদপিয়া, বাউফল, বগা, নিশানবাড়িয়া, রাঙ্গাবালী ও বরগুনার ডাবুয়াসহ বিভাগের ১৭০টি মসজিদে আজ ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। নামাজ শেষে অন্যান্য বছরের মতো ঈদের আনুষ্ঠানিকতা পালন করেন তারা। বিভাগের অন্তত ২০ হাজার পরিবারের ১ লাখ মানুষ আজ ঈদ উদযাপন করছেন বলে জানিয়েছেন নগরীর ২৩ নম্বর ওয়ার্ডের তাজকাঠী হাজী বাড়ী শাহসুফি জাহাগীরিয়া জামে মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মতিন সিকদার।

শরীয়তপুর

সুরেশ্বর পীরের অনুসারীরা শরীয়তপুর জেলার ৪ উপজেলার ১৫ টি গ্রামে আজ সোমবার ঈদুল ফিতর উদযাপন করছে।

সুরেশ্বর পীরের দরবার শরীফ সূত্র জানায়, সৌদি আরবের সাথে মিল রেখে প্রায় ১ শ’ বছরেরও বেশি সময় ধরে সুরেশ্বর পীরের সকল ভক্ত ও তাদের মুরিদানেরা একই নিয়মে ঈদ উৎসব উদযাপন করে আসছেন। সকাল সাড়ে ৯ টায় সুরেশ্বর দরবার শরীফে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

সুরেশ্বর দরবার শরীফের বর্তমান গদিনীশীন মুত্তাওয়ালী সৈয়দ কামাল নুরী বলেন, দীর্ঘদিন যাবৎ আমরা সৌদি আরবের সাথে মিল রেখে ঈদের উৎসব উদযাপন করে আসছি। এই ধারাবাহিকতায় শরীয়তপুর জেলার ১৫টি গ্রামের অন্তত ১০ হাজার মুরিদ আমাদের সাথে ঈদুল ফিতর উদযাপন করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top