জাতীয় ঢাকা সারাদেশ

জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু আজ থেকে

ID_0120130924214327  নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ২৫ সেপ্টেম্বর:  সারা দেশের প্রায় ৭০ লাখ নতুন ভোটারের মধ্যে জাতীয় পরিচয়পত্র বিতরণের কাজ আজ বুধবার থেকে শুরু করছে নির্বাচন কমিশন (ইসি)। আজ ঢাকা, গাজীপুর ও মানিকগঞ্জের ভোটাররা পরিচয়পত্র পাবেন। পরে ফরিদপুরসহ অন্যান্য জেলায় বিতরণ করা হবে। এ কার্যক্রম শেষ হবে ৩১ অক্টোবর।

নির্বাচন কমিশন সচিব ড. মোহাম্মদ সাদিক মঙ্গলবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন। তিনি বলেন, ভোটার তালিকা হালনাগাদের সময় ইসি নিয়োজিত যেসব তথ্য সংগ্রহকারী বাড়ি বাড়ি গিয়েছিলেন, তাঁরাই আবার ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে জাতীয় পরিচয়পত্র পৌঁছে দেবেন। দুই সপ্তাহ ধরে তথ্যসংগ্রহকারীরা বাড়ি বাড়ি যাবেন।
এ সময়ের মধ্যে কেউ জাতীয় পরিচয়পত্র না পেলে তিনি পরের দু সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট তথ্য সংগ্রহকারীর কাছ থেকে তা সংগ্রহ করতে পারবেন। তথ্য সংগ্রহকারীদের ফোন নম্বর সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসের নোটিশ বোর্ডে নামসহ টানিয়ে দেওয়া হবে। এ চার সপ্তাহের মধ্যে কেউ যদি পচিয়পত্র না পেয়ে থাকেন, তবে সংশ্লিষ্ট নির্বাচনী কর্মকর্তার সঙ্গে তাঁদের যোগাযোগ করে সংগ্রহ করতে হবে।

তিনি বলেন, `আমাদের লক্ষ্য প্রত্যেকে যেন নিজের পরিচয়পত্র পান। এ জন্য সব ধরনের ব্যবস্থা রাখা হয়েছে। সতর্কতার জন্য যাঁর পরিচয়পত্র তাঁকেই দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। ভোটারদের কেউ বাড়িতে না থাকলে, তাঁর ভোটার তালিকার স্লিপে অথরাইজেশন দিয়ে অন্য কারও মাধ্যমে জাতীয় পরিচয়পত্র নেওয়া যাবে। এ ছাড়া আগে যাঁরা ভোটার হয়েছেন কিন্তু পরিচয়পত্র নেননি, তাঁরাও এ সময়ের মধ্যে তাঁদের পরিচয়পত্র পেয়ে যাবেন।