সকল মেনু

তরুণদের মধ্যে তামাকপণ্য ব্যবহার বাড়ছে: স্পিকার

হটনিউজ ডেস্ক:

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দেশে তরুণদের মধ্যে ধূমপানসহ তামাকপণ্য ব্যবহারের হার বাড়ছে। যা দেশের জনস্বাস্থ্য সুরক্ষায় হুমকি। তাদের রক্ষা করতে হলে তামাক নিয়ন্ত্রণ করতেই হবে। এ জন্য এখন থেকেই উদ্যোগ গ্রহণ করতে হবে। সবার মধ্যে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করে শক্তিশালী করার পাশাপাশি, বাস্তবে এর প্রয়োগও জরুরি।

বৃহস্পতিবার নিজ দপ্তরে ‘বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং’-এর প্রতিনিধিদের সঙ্গে আলাপকালে এ সব মন্তব্য করেন তিনি।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, অসংক্রামক রোগ প্রতিরোধে সরকার বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। কিন্তু তামাক ও তামাকজাতপণ্য নিয়ন্ত্রণ করতে না পারলে এসব উদ্যোগ ব্যর্থ হবে। দেশে ই-সিগারেটের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। নতুন ধরনের এসব পণ্যে থাকা উপাদান সিগারেটের মতোই সমান ক্ষতিকর বলে মন্তব্য করেন তিনি।

বৈঠকে পার্লামেন্টারি ফোরামের চেয়ারম্যান অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত বলেন, তামাকজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে বাংলাদেশে বছরে ১ লাখ ৬২ হাজার মানুষ মারা যান। দেশে অসংক্রামক রোগে আক্রান্ত হওয়ার মূল কারণও তামাক। এর কারণেই আমাদের স্বাস্থ্যবাজেটের বেশিরভাগ অর্থ চলে যায় চিকিৎসা সেবার পেছনে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top