সকল মেনু

বাংলাদেশিদের নিয়েই পূরণ হবে আমেরিকান ড্যানিয়েল ড্রম

Dromm-sm20130922213355 সজীব বিশ্বাস,নিউইয়র্ক, হটনিউজ২৪বিডি.কম:  যুক্তরাষ্ট্রে অবস্থানকারী প্রতিটি বাংলাদেশিকে নিয়েই পূরণ হবে আমেরিকান ড্রিম। ভবিষ্যত আমেরিকার প্রতিবিম্ব বাংলাদেশি কমিউনিটির মাঝেও আমি দেখতে পাই। কথাগুলো বলছিলেন নিউইয়র্ক সিটির কুইন্স কাউন্টির কাউন্সিল মেম্বার ড্যানিয়েল ড্রম।

নিউইয়র্কে বাংলাদেশিদের সংগঠন ইয়ুথ কংগ্রেস অব বাংলাদেশি আমেরিকানস (ওয়াইসিবিএ) ’র আয়োজনে বিনামূল্যে অ্যাকাউন্টিং সিস্টেম ‘কুইকবুক’ প্রশিক্ষণের সনদপত্র বিতরণ করছিলেন তিনি।
নিউইয়র্কে বাংলাদেশি কমিউনিটির প্রাণকেন্দ্র জ্যাকসন হাইটস এলাকার কাউন্সিল মেম্বার ড্যানিয়েল ড্রমের তহবিল থেকে দেওয়া অনুদানেই এই কোর্সটির আয়োজন করে ওয়াইসিবিএ।
নিউইয়র্কে বাংলাদেশি যুবকদের যারা মূলধারায় বিভিন্ন পর্যায়ে কাজ করছেন তাদেরই সংগঠন এটি। সম্পূর্ণ স্বেচ্ছাসেবি সংগঠনটির এই কোর্সে অংশ নেন ৩৫ জন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি। তরুণ, যুবক, মধ্যবয়স থেকে বয়োবৃদ্ধরাও এই কোর্সে সফলভাবে অংশ নেন।
ছয় সপ্তাহের এই কোর্সটিকে অংশগ্রহণকারীরা তাদের জন্য অনেক বেশি উপযোগী ছিলো বলে মত দেন। তারা বলেন, এর মাধ্যমে তাদের কাছে মানসম্মত কাজ খুঁজে পাওয়ার নতুন সুযোগ তৈরি হয়েছে। নিজেদের তারা অ্যাকাউন্টিংভিত্তিক কাজে যোগ দেওয়ার যোগ্য মনে করছেন।
সনদপত্র বিতরণ অনুষ্ঠানেও ড্যানিয়েল ড্রম তার কাউন্সিল মেম্বার নির্বাচিত হওয়ার পেছনে বাংলাদেশি কমিউনিটির সমর্থনকে কৃতজ্ঞতাভরে স্মরণ করেন। তিনি বলেন, বাংলাদেশি কমিউনিটি এখানে সবক্ষেত্রেই তাদের উজ্জ্বল ভূমিকা রেখে চলেছে। এই সুযোগ আরও বাড়াতে ‘কুইকবুক’ ‘ইএসএল’ কোর্সগুলোতে আরও বেশি বেশি অংশ নিতে বাংলাদেশিদের প্রতি আহ্বান জানান তিনি।
ড্রম বলেন, আমি জেনেছি অনেক বাংলাদেশি দেশ থেকে সর্বোচ্চ ডিগ্রি নিয়ে এসেও এখানে ট্যাক্সি চালাচ্ছেন কিংবা রেস্টুরেন্টে কাজ করছেন। কিন্তু তাদের এই অবস্থা থেকে বের হয়ে আসতে হবে।
ওয়াইসিবিএ’র বোর্ড প্রেসিডেন্ট রাসেল রহমান, পরিচালনা পর্ষদের পরিচালক মনজুর চৌধুরী ও শাকিল মাহমুদ খান কোর্সটি পরিচালনা করেন। প্রতি রোববার দুপুর আড়াইটা থেকে প্রতিটি আডাই ঘণ্টার সেশনে মোট পাঁচ প্রশিক্ষণ দিবসে অংশগ্রহণকারীদের কুইকবুক শেখানো হয়।
ওয়াইসিবিএ’র উদ্যোগের প্রশংসা করে ড্যানিয়েল ড্রম বলেন, মনজুর চৌধুরী ও রাসেলের মতো উদ্যমিরা কমিউনিটিতে বড় ধরনের পরিবর্তন এনে দিতে পারে। এ লক্ষ্যে সিটি কাউন্সিল থেকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতারও আশ্বাস দেন তিনি।
ড্যানিয়েল ড্রম তার ডেমোক্রেটিক ক্লাবে যোগ দিতে অংশগ্রহণকারীদের প্রতি আহ্বান জানান।
কোর্সের প্রশিক্ষক ছিলেন মনজুর চৌধুরী ও শাকিল মাহমুদ খান। নিউইয়র্কে ডমিনিকান প্রভিন্স অব সেন্ট জোসেফ নামে একটি চ্যারিটি প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ে কম্পট্রোলার হিসেবে কাজ করছেন মনজুর চৌধুরী। কোর্সটি প্রসঙ্গে তিনি বলেন, এটি এক ধরনের রিসোর্স শেযারিং। আমরা যেটা জানি তা অন্যের মাঝে বিলি করা। এতে তাদের সামনে নতুন সম্ভাবনা দুয়ার খুলে যেতে পারে।
প্রশিক্ষণ কর্মসূচিটি সফলভাবে আয়োজন করায় সার্বক্ষণিক সচেষ্ট ছিলেন রাসেল রহমান। তিনি বলেন, আমরা দেখেছি অংশগ্রহণকারীরা প্রত্যেকেই অত্যন্ত মনোযোগিতার সঙ্গে কোর্সটিতে অংশ নিয়েছেন এবং কুইকবুক শিখেছেন। এটাই প্রমান করে বাংলাদেশিরা এখানে তাদের পেশার উন্নয়নে কতটা আগ্রহী। ওয়াইসিবিএ এই প্রত্যাশায় একটু সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পেরেছে এটাই গৌরবের।
অংশগ্রহণকারীরাও তাদের বক্তৃতায় কোর্সটির প্রশংসা করেন এবং এর আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top