সকল মেনু

নাইরোবির শপিংমলে বন্দুকধারীদের হামলায়, নিহত ৩৯

Women carrying children run for safety as armed police hunt gunmen who went on a shooting spree in Westgate shopping centre in Nairobi  ডেস্ক রিপোর্ট, কেনিয়া, ২২ সেপ্টেম্বর:  কেনিয়ার রাজধানী নাইরোবিতে একটি শপিংমলে বন্দুকধারীরা হামলা চালিয়েছে। বিবিসি জানিয়েছে, এতে এ পর্যন্ত ৩৯ জন নিহত হয়েছেন। আহত প্রায় দেড় শ’। শনিবার অভিজাত বিপনীকেন্দ্রগুলোর একটি ওয়েস্টগেট সেন্টারে এ ঘটনা ঘটে। বিবিসি স্থানীয়দের উদ্ধৃতি দিয়ে আরও জানায়, শনিবার দুপুরের দিকে বন্দুকধারীরা হামলা শুরু করে। তবে রয়টার্স জানিয়েছে, নাকুমাত সুপার মার্কেটের ভেতরে অবস্থিত ওয়েস্টগেট শপিং মলে সন্ধ্যার পর একদল বন্দুকধারী ঢুকে পড়ে। ঢুকেই সেখানে নির্বিচারে গুলি চালাতে থাকে। পাশাপাশি বোমা ও গ্রেনেড ফাটাতে থাকে। আতঙ্কিত হয়ে লোকজন শপিং মল থেকে বের হওয়া শুরু করেন। কেনিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখ্য সচিব মুতেঙ্গা ইরিঙ্গো বলেন, ‘এটি একটি সন্ত্রাসবাদী হামলা। কাজেই আমরা একে খুব গুরুত্বের সঙ্গে দেখছি।’ হামলাকারীরা কোনো সন্ত্রাসীগোষ্ঠীর সদস্য হয়ে থাকতে পারে। সোমালিয়াভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠী আল শাবাব বলেছে তাঁরা সোমালিয়া থেকে সেনা সরাতে কেনিয়াকে বারবার হুঁশিয়ারি দিলেও সরকার কানে নেয়নি। তবে তারাই এই হামলা চালিয়েছে কি না তা আল শাবাব পরিস্কার করে বলেন নি।
গুলিবিদ্ধ হয়ে মার্কেট থেকে বের হয়ে আসা এক ব্যক্তি বলেছেন, একে-৪৭ রাইফেল দিয়ে এক ব্যক্তি তাকে গুলি করেছে। ওই লোকটিকে তাঁর সোমালীয় বলে মনে হয়েছে। হামলা থেকে বেঁচে যাওয়া অন্য একজন দাবি করেন, বন্দুকধারীদের একজন শপিংমলে থাকা লোকজনকে উদ্দেশ্য করে বলেছেন, যাঁরা মুসলমান তাঁরা যেন দ্রুত সেখান থেকে বেরিয়ে যান। উল্লেখ্য, এর আগে ২০০২ সালে আল শাবাব নাইরোবিতে একজন ইসরাইলির মালিকানাধীন হোটেলে হামলার ঘটনা ঘটিছিল। শনিবার যে শপিং মলে হামলা হয়েছে সেখানেও কয়েকজন ইহুদির ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top