আন্তর্জাতিক জাতীয় ঢাকা প্রধান খবর

তাপবিদ্যুৎ কেন্দ্রের বিপক্ষে ওবামার প্রস্তাব

Obama-0120130921025138  ডেস্ক রিপোর্ট, ২১ আগস্ট:  যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ চাহিদা মেটাতে কয়লা চালিত বা তাপবিদ্যুৎ কেন্দ্র ছেড়ে বিদ্যুতের বিকল্প উৎসের ওপর জোর দিয়ে প্রস্তাব পেশ করছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। শুধু তাই নয়, ভবিষ্যতে তাপবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের বিধিনিষেধ কড়াকড়ি করার বিষয়টিও অন্তর্ভুক্ত থাকছে ওই প্রস্তাবে। তাপবিদ্যুৎ কেন্দ্রের বিষয়ে এমন সময় ওবামার এই প্রস্তাব, যখন বাংলাদেশে তাপবিদ্যুৎ কেন্দ্র স্থাপনে তোড়জোড় চলছে। ফলে বিষয়টিতে বাংলাদেশের জন্য নতুন ভাবনার জন্ম দিলো প্রস্তাবটি। বৈশ্বিক উষ্ণতা মোকাবিলায় গৃহীত পরিকল্পনার অন্যতম পদক্ষেপ হচ্ছে ওবামার এ প্রস্তাব।  বৈশ্বিক উষ্ণতা বাড়ার অন্যতম কারণ হচ্ছে বিশ্বের তাপ বিদ্যুৎ কেন্দ্রগুলো। ওবামার মতে, তাপ বিদ্যুৎ কেন্দ্রগুলো ‘সীমাহীন কার্বন দূষণের ভাণ্ডার’। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার সকালে ওবামার প্রস্তাবটি ঘোষণা করা হতে পারে। ওবামার প্রস্তাবে সচল তাপবিদ্যুৎ কেন্দ্রগুলোর ওপর তাৎক্ষণিক কোনো প্রভাব পড়বে না। কিন্তু ওই সমস্ত কেন্দ্র থেকে কার্বন নির্গমনের মাত্রা কমাতে বাধ্য করবে সরকার। খবরে প্রকাশ, যুক্তরাষ্ট্রের গ্রিনহাউজ গ্যাস নির্গমনের এক তৃতীয়াংশ হয় তাপ বিদ্যুৎ কেন্দ্রগুলো থেকে।
প্রস্তাবকে নিয়মে পরিণত করতে আগামী গ্রীষ্মকাল পর্যন্ত দেশের পরিবেশ সংরক্ষণ সংস্থাকে সময় দিয়েছেন ওবামা। প্রস্তাবটি চূড়ান্ত হওয়ার পূর্বে সাধারণ জনগণ তাদের মতামত দিতে পারবেন।

গত বছর ওবামা প্রশাসন যে প্রস্তাবটি উত্থাপন করেছিল অল্প কিছু পরিবর্তন ছাড়া সেটিরই নবতর সংস্করণ হচ্ছে অঘোষিত এ প্রস্তাব। সে বছর যুক্তরাষ্ট্রে নতুন তাপবিদ্যুৎ প্রকল্প নিষিদ্ধ করার বিধিভুক্ত ওই প্রস্তাবের তীব্র সমালোচনা করেছিল পুঁজিপুজারী শিল্প প্রতিষ্ঠান ও রিপাবলিকান নেতারা।