সকল মেনু

মালদ্বীপে ই-পাসপোর্টের কার্যক্রম উদ্বোধন

হটনিউজ ডেস্ক:

মালদ্বীপের বাংলাদেশ দূতাবাসে রোববার ই-পাসপোর্টের কার্যক্রম উদ্বোধন করা হয়। গতকাল বিকালে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত সোহেল পারভেজ এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শাহানারা খাতুন, অতিরিক্ত সচিব, সুরক্ষা ও সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিশেষ অতিথি ছিলেন লে. কর্নেল মোহাম্মদ শরীফুল ইসলাম, উপ প্রকল্প পরিচালক, ই- পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্প।

পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। উক্ত অনুষ্ঠানে মালদ্বীপে বসবাসরত গণ্যমান্য ব্যক্তি, শিক্ষাবিদ, ব্যবসায়ী এবং প্রবাসী বাংলাদেশি কর্মীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশ্যে প্রধান অতিথি তার বক্তব্যে, ই-পাসপোর্টকে ডিজিটাল বাংলাদেশের একটি অন্যতম মাইলফলক হিসেবে উল্লেখ করেন। এছাড়াও তিনি বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের ওপর বিশদ আলোকপাত করেন।

এছাড়াও ই-পাসপোর্টের বিভিন্ন নিয়মকানুন ও সুবিধাদির উপর আলোকপাত করেন বক্তারা। সবশেষে অনুষ্ঠানের সভাপতি ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে আগত প্রতিনিধি দলকে মালদ্বীপে ই-পাসপোর্ট চালুর এ মহতী উদ্যেগের জন্য সাধুবাদ জানান এবং প্রবাসী কর্মীদের ই-পাসপোর্ট সেবা গ্রহণের আহ্বান জানান।

অনুষ্ঠান শেষে প্রাথমিক পর্যায়ে ই-পাসপোর্ট আবেদনকারীদের আনুষ্ঠানিকভাবে ডেলিভারি স্লিপ হস্তান্তর করা হয়। মালদ্বীপে ই-পাসপোর্ট কার্যক্রম চালুর উদ্দেশ্যে মোসাম্মাৎ শাহানারা খাতুন, অতিরিক্ত সচিব, সুরক্ষা ও সেবা বিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নেতৃত্বে ৮ সদস্য বিশিষ্ট উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল ১ মার্চ মালদ্বীপ আগমন করেন। তাদের তত্ত্বাবধানে বাংলাদেশ হাইকমিশন, মালদ্বীপে ই-পাসপোর্ট সংক্রান্ত যাবতীয় যন্ত্রপাতি স্থাপন করা হয় এবং হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীদের এ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। ই-পাসপোর্ট গ্রহণের ক্ষেত্রে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ব্যাপক উৎসাহ পরিলক্ষিত হয়। ইতোমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশি ই-পাসপোর্টের এনরোলমেন্ট সম্পন্ন করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top