সকল মেনু

বিশ্ববিদ্যালয়ে বসবে সিসি ক্যামেরা

Parlament-tm আছাদুজ্জামান, হটনিউজ২৪বিডি.কম:  মাদক নিয়ন্ত্রণে প্রতিটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপনের নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। তারকা চিহ্নিত এক প্রশ্নে বিএনপির এ বি এম আশরাফ উদ্দিন (নিজান) মন্ত্রীর কাছে জানতে চান, বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও ইংরেজি মাধ্যমের স্কুলের শিক্ষার্থীদের মধ্যে অবাধে ইয়াবাসহ মরণ নেশা মাদক সেবনকারীদের সংখ্যা প্রচুর। এসব প্রতিষ্ঠানের শিক্ষার পরিবেশ উন্নয়নে শিক্ষামন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো উদ্যোগ নেওয়া হয়েছে কিনা? জবাবে নুরুল ইসলাম নাহিদ বলেন, প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণের জন্য ক্যাম্পাসে সিসি ক্যামেরা স্থাপনের নির্দেশনার পাশাপাশি মাদক নিয়ন্ত্রণ কমিটি গঠন করতে বলা হয়েছে। এ কমিটি শিক্ষার্থীদের কাউন্সেলিংয়ের মাধ্যমে মাদক থেকে দূরে সরিয়ে আনার চেষ্টা করবে। সংরক্ষিত মহিলা আসনের সাধনা হালদারের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, বিএনপি-জামায়াতের সহিংস কর্মসূচি হরতাল, ভাঙচুর, জ্বালাও পোড়াওয়ের কারণে উচ্চ মাধ্যমিকে পরীক্ষার ৩৩টি পত্রের পরীক্ষার সময়সূচি পরিবর্তন করতে হয়েছে। “রাজনৈতিক সহিংসতার কারণে পাসের হার গত বছরের তুলনায় পাঁচ শতাংশ কমেছে।”

সাধনা হালদারের অনুপস্থিতির কারণে প্রশ্নটি উত্থাপিত হয়নি। মোস্তফা জালাল মহিউদ্দিনের প্রশ্নের জবাবে নুরুল ইসলাম নাহিদ জানান, সারাদেশে তিনটি সরকারি মাদ্রাসাসহ দাখিল ও আলিম স্তরের মাদ্রাসা রয়েছে ৯ হাজার ৩৪৭টি, স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা ৬ হাজার ৮৫৬টি। এছাড়া ইসলামী বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ফাজিল (পাস) মাদ্রাসা ১ হাজার ৬৫টি, ফাজিল (সম্মান) মাদ্রাসা ৩১টি, কামিল মাদ্রাসা ২১২টি ও সরকারি মাদ্রাসা ৩টি। নুরুল ইসলাম সুজনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, দেশে এমপিওভুক্ত (স্কুল, মাদ্রাসা, কারিগরি ও কলেজ) প্রতিষ্ঠানের সংখ্যা মোট ১১ হাজার ৬২৪টি। নুরুন্নবী চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে নুরুল ইসলাম নাহিদ জানান, বর্তমান সরকার এ পর্যন্ত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২ হাজার ৯৮৮ জন সহকারি শিক্ষক-শিক্ষিকা নিয়োগ দেয়া হয়েছে। চলতি অর্থবছরে শূন্য পদের বিপরীতে ১ হাজার ৫৩২ জন নতুন শিক্ষক নিয়োগ দেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

জাফরুল ইসলাম চৌধুরীর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পার্টটাইম কনসালটেন্সি ও বিদেশে পেশায় নিয়োজিত থাকার বিষয়ে একটি অভিন্ন নীতিমালা প্রণয়নের চিন্তা সরকারের রয়েছে। জ্যেষ্ঠ নাগরিকদের সুবিধা দেওয়া এদিকে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এ এন মাহফুজা খাতুন বেবী মওদুদের সম্পূরক প্রশ্নের জবাবে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন জানান, ৬০ বছরের বেশি বয়স হলেই তারা সিনিয়ন সিটিজেন হন। তাদের বিনামূল্যে যাতায়ত ও ভ্রমণসহ বিশেষ সুযোগ সুবিধা দেয়ার বিষয়ে নীতিমালা রয়েছে। এটি সংসদে পাস হলে জ্যেষ্ঠ নাগরিকরা সুযোগ পাবেন। শিক্ষাপ্রতিষ্ঠানে ফি নির্ধারণে এ সাংসদের লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, ইতোমধ্যে মন্ত্রণালয় ভর্তি ফি ও অন্যান্য ফি আদায়ের বিষয়ে নীতিমালা জারি করেছে। এর ব্যত্যয় ঘটলে এমপিও বাতিলসহ কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

বিকালে স্পিকার শিরীন শারিমন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। দিনের কার্যসূচির শুরুতে প্রশ্নোত্তর পর্ব হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top