আন্তর্জাতিক হটনিউজ স্পেশাল

ইউক্রেনের বন্দরে আবারও জাহাজে হামলা, তলিয়ে গেল সাগরে

হটনিউজ ডেস্ক:

ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযানের মধ্যে দেশটির ওডিসা বন্দরে অপেক্ষমাণ আরেকটি কার্গো জাহাজে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ওই জাহাজটি সমুদ্রের পানিতে ডুবে গেছে। কৃষ্ণসাগর তীরবর্তী ইউক্রেনের অন্যতম বৃহত্তম বন্দর ওডিসায় এই ঘটনা ঘটে।

এই বিস্ফোরণের কয়েক ঘণ্টা আগে ইউক্রেনের আরেক বন্দর অলিভিয়াতে অবস্থানরত বাংলাদেশি একটি জাহাজে বোমা হামলার ঘটনা ঘটে। এতে এক বাংলাদেশি নাবিক নিহত হন। গতকাল বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের ওডিসা বন্দরে বিস্ফোরণের পর ডুবে যাওয়া হেল্ট নামের কার্গো জাহাজটির মালিকানায় রয়েছে এস্তোনিয়া। বিস্ফোরণের সময় জাহাজটিতে ছয় জন ক্রু অবস্থান করছিলেন এবং ডুবে যাওয়ার আগে তারা সবাই জাহাজটি থেকে বেরিয়ে আসেন।
অবশ্য হেল্ট জাহাজটি ডুবে গেলেও ক্রুদের সবাইকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের কর্মকর্তারা। হেল্ট নামের এস্তোনিয়ার এই জাহাজটি বেশ কিছু দিন আগে ওডিসা বন্দর ছাড়ার পর উপকূলে নোঙর করা অবস্থায় ছিল।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনে অভিযান পরিচালনা শুরু করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। ইতোমধ্যে ইউক্রেনের বেশকিছু অঞ্চল নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে রুশ সেনারা।