সকল মেনু

গরু সিরানি কাবাব

হটনিউজ ডেস্ক:

কাবাব খাওয়া যায় যেকোনো মৌসুমেই। ছুটির দিনে বানানো যায় বাড়িতেই। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে গরু সিরানি কাবাব বানানোর পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ: গরুর মাংস কিমা ১ কেজি, পেঁয়াজ ৫–৬টি, ঘি দেড় চা-চামচ, লবঙ্গ ৩–৪টি, বাদাম ১৬টি, আদা ৬ গ্রাম, তেঁতুল ১ ছরা, তেজপাতা দুটি, দারুচিনি ২টি, ছোট এলাচি ১টি, দই ১ কাপ, শুকনা মরিচ ২টি, আলু ৬টি, কিশমিশ ২০টি, লবণ পরিমাণমতো।

প্রণালি: পেঁয়াজগুলোকে দুই ভাগে ভাগ করে নিন। অর্ধেক অংশ লম্বা কুচি কুচি করে কেটে নিন। বাকি অর্ধেক শুকনা মরিচ ও আদার সঙ্গে ভালোভাবে বেটে নিন। বাদাম ভিজিয়ে খোসাগুলো ছড়িয়ে নিন। মাংস কিমা, বাটা মসলা, দই ও লবণ ভালো করে মেখে দুই ঘণ্টা ম্যারিনেট করুন। কড়াইয়ে ঘি দিয়ে পেঁয়াজ একটু ভেজে উঠিয়ে নিন। এবার গরমমসলা ও তেজপাতা ছেড়ে দিন। গরমমসলার গন্ধ নাকে এসে লাগলে মাখানো মাংস দিয়ে দিন। সামান্য পরিমাণ পানি দিয়ে লাল করে কষিয়ে নিন। মাংস লাল হয়ে হালকা লবণ ও আলু ছেড়ে দিন। এরপর আধা লিটার পানি দিয়ে ঢেকে দিতে হবে। মাংস ও আলু সেদ্ধ হয়ে এলে বাদাম ও কিশমিশ দিয়ে দিন। তেঁতুল গুলিয়ে রস দিয়ে দিন। পানি শুকিয়ে এলে নামিয়ে নিন। গরম-গরম পরিবেশন করুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top