জাতীয় ঢাকা সারাদেশ

কোটালীপাড়ায় নৌকা বাইচ

kotalipara photoকোটালীপাড়া(গোপালগঞ্জ)প্রতিনিধিঃ  গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় প্রতি বছরের ন্যায় এ বছরও বিশ্বকর্ম্মা পুজা উপলক্ষে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার উপজেলার কলাবাড়ি ইউনিয়নে কালিগঞ্জ বাজার সংলগ্ন বাবুর খালে এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। গোপালগঞ্জের কোটালীপাড়া,মাদারীপুরের রাজৈর-কালকিনি অঞ্চলের প্রায় শতাধিক বাচারি নৌকা এ নৌকা বাইচে অংশগ্রহন করে। কালিগঞ্জ বাজারের দু’পাশে প্রায় ১ কিলোমিটার জুড়ে নৌকা বাইচ উপলক্ষে মেলা বসে। কোটালীপাড়া উপজেলা ও এর আশপাশ এলাকার লক্ষাধীক লোকের সমাগম ঘঠে এ নৌকা বাইচ ও মেলায় ।
জেলা প্রশাসক মোহাম্মদ খলিলুর রহমান,অতিরিক্ত পুলিশ সুপার কাজী আশ্রাফুল আজিম ,উপজেলা চেয়ারম্যান বিমল বিশ্বাস,ভাইস চেয়ারম্যান আমিনুজ্জামান খান মিলন,ওসি মোহাম্মদ আব্দুল লতিফ,কলাবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান মাইকেল ওঝা উপস্থিত থেকে এ নৌকা বাইচ উপভোগ করেন।
কলাবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান মাইকেল ওঝা বলেন-প্রায় ৩’শত বছর আগ থেকে এই বাবুর খালে বিশ্বকর্ম্মা পুজা উপলক্ষে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। আগে এই বাইচ ব্যাপক ভাবে অনুষ্ঠিত হত। কালের বিবর্তনে এ নৌকা বাইচ হারিয়ে যেতে বসেছে। এক সময় এই বাবুর খাল অনেক বড় ছিল। আস্তে আস্তে খালটি ভরাট হয়ে যাচ্ছে। আমি দেশের এই ঐতিহ্যবাহী নৌকা বাইকে ধরে রাখার জন্য বাবুর খাল খননের দাবী জানাচ্ছি