সকল মেনু

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের ভূমিকা চায় ঢাকা

হটনিউজ ডেস্ক:

রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানে জাতিসংঘকে কার্যকর ভূমিকা রাখার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। গত মঙ্গলবার রাতে জাতিসংঘ মহাসচিবের মিয়ানমারবিষয়ক বিশেষ দূত নোয়েলিন হেইজারের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ওই অনুরোধ জানান।

নোয়েলিন হেইজার গত অক্টোবরে জাতিসংঘ মহাসচিবের মিয়ানমারবিষয়ক বিশেষ দূত হিসেবে নিয়োগ পেয়েছেন। গত মাসে তিনি দায়িত্ব গ্রহণ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্রসচিব রোহিঙ্গা প্রত্যাবাসনকেই বাংলাদেশের অগ্রাধিকার হিসেবে তুলে ধরেন। এই সংকট পঞ্চম বছরে গড়ানোয় তিনি হতাশা প্রকাশ করেন।

পররাষ্ট্রসচিব বলেন, ১০ লাখের বেশি রোহিঙ্গা দীর্ঘ সময় ধরে এ দেশে অবস্থানের ফলে বাংলাদেশ বহুমুখী সংকটে পড়েছে। মানবপাচার ও মাদকপাচারসহ পুরো অঞ্চলের জন্য নিরাপত্তা ঝুঁকি তৈরি হয়েছে।

পররাষ্ট্রসচিব বলেন, রোহিঙ্গাদের নিরাপত্তা ও সুরক্ষার সঙ্গে মিয়ানমারে ফেরানোর অনুকূল পরিবেশ সৃষ্টিতে বিশেষ দূতের কাজ করা উচিত। এই সংকটের বিষয়ে বিশেষ দূত আগে থেকে জানা ও তাঁর অভিজ্ঞতা ইতিবাচক ফল আনতে সহায়ক হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top