সকল মেনু

এ আর রহমানের যে উপদেশে পাল্টে যায় জুবিনের জীবন

হটনিউজ ডেস্ক:

বিশ্ববিখ্যাত সুরকার এ আর রহমান বৃহস্পতিবার (০৬ জানুয়ারি) ৫৫ বছরে পা দিলেন। গত দুই প্রজন্মকে নিজের তৈরি সুর এবং গানে বুঁদ করে রেখেছেন এই অস্কারজয়ী সুরকার। বলিউডের নতুন প্রজন্মের সুরকার ও গায়ক-গায়িকাদের মধ্যেও তার জনপ্রিয়তা তর্কাতীত। ভারতের বর্তমান সময়ের বিখ্যাত গায়ক জুবিন নটিওয়াল জানিয়েছেন, এআর রহমানের একটি কথায় বদলে গেছে তার নিজের জীবন

এক অনুষ্ঠানে জুবিন স্মৃতিচারণ করলেন সে কথা। জানা গেল, ২০০৭ সালে হায়ার সেকেন্ডারি পাশ করে পেশাদার গায়ক হওয়ার উদ্দেশ্যেই মুম্বাই এসে পৌঁছেছিলেন জুবিন। সেখানে পৌঁছে গানের তালিম নেওয়ার পাশাপাশি বিভিন্ন গানের রিয়েলিটি শোতে অংশগ্ৰহণ করার জন্য ছোটাছুটি করছেন। এরপরের বছর অর্থাৎ ২০০৮ সালে একটি রিয়েলিটি শোতে সুযোগ পেলেন তিনি। ওই শো এর একটি পর্বে অতিথি বিচারক হিসেবে সেখানে একবার হাজির হয়েছিলেন এ আর রহমান। তখন জুবিনের বয়স মাত্র ১৮।

জুবিনের কথায়, “কোনও রকমে পড়িমরি করে তার সঙ্গে দেখা করার জন্য ছুটেছিলাম। শেষপর্যন্ত যখন কথা হলো, আমাকে উনি জানিয়েছিলেন যে মুম্বই সবসময় প্রতিভাবানদের সুযোগ দিয়ে এসেছে। আমার গাওয়া গান শুনে প্রশংসাও করেন। এরপরই আমার উদ্দেশে তার উপদেশ ছিল- ‘তোমার গলার স্বর অন্যদের থেকে বেশ আলাদা। তবে ধৈর্য্য ধরতে হবে। আরও একটু বয়স বাড়ুক তোমার, গলা আরও একটু ভারি হোক। সুতরাং আরও ২-৩ বছর অপেক্ষা করো।”
অস্কারজয়ী সুরকারের কথা অক্ষরে অক্ষরে পালন করেছিলেন জুবিন। এরপরই বাড়ি ফিরে যান তিনি। মন দিয়ে কষে অনুশীলন করতে থাকেন বিভিন্ন ঘরানার গান। এর তিন বছর পর এক সংগীত অনুষ্ঠানে মঞ্চে মোহাম্মদ রফির একটি গান গাওয়ার সময় নিজের গলার স্বরে নিজেই চমকে উঠেছিলেন তিনি। জুবিনের কথায়, ‘স্পষ্ট বুঝেছিলাম গলার স্বর বদলে গেছে। ভারি হয়েছে। বুঝেছিলাম সময় চলে এসেছে। বাড়ি এসে পরিবারকে জানিয়েছিলাম। এরপর সোজা মুম্বাই পাড়ি দিয়েছিলাম। ‘

এরপরের গল্প সংগীতপ্রেমীদের জানা। বলিউড সিনেমার বেশ কয়েকটি গান এখন সবার মুখে মুখে। ‘দ্য হামমা সাং’, ‘লোক সফর’, ‘হামনাভা মেরে’, ‘সামান্দার মে’, ‘মেরি আশিকি’, ‘চিঠি’, ‘যা হামছে যুদা হো কে’, ‘আখ উটঠি’, ‘দিল কা দারিয়া’র মতো হিট সব গান উপহার দিয়েছেন জুবিন।

তথ্য সূত্র- টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top