সকল মেনু

বিজিবি-বিএসএফ, মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু

download (2) নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম:  বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন পিলখানায় বিজিবি সদর দফতরে শুরু হয়েছে। সম্মেলনে বিএসএফ মহাপরিচালক সুভাষ যোশীর নেতৃত্বে ২০ সদস্যের ভারতীয় প্রতিনিধি দল অংশ নিয়েছেন। ভারতীয় এই প্রতিনিধি দলে বিএসএফ সদর দপ্তরের উর্দ্ধতন কর্মকর্তা, ফ্রন্টিয়ার আইজি, ভারত সরকারের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ অন্তর্ভুক্ত রয়েছেন। সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদের নেতৃত্বে ১৯ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল অংশগ্রহণ করছে। বাংলাদেশ প্রতিনিধি দলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক, রিজিয়ন কমান্ডারবৃন্দ, বিজিবি সদর দপ্তরের সংশ্লিষ্ট স্টাফ অফিসারবৃন্দ ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, সার্ভে অব বাংলাদেশ, বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশন এবং মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ প্রতিনিধিত্ব করছেন। সকাল ১০ টায় বিজিবি সদর দফতরের সম্মেলন কক্ষে দুই দেশের মহাপরিচালক পর্যায়ের সম্মেলন শুরু হয়। দুপুর ২ টায় প্রথম দিনের সম্মেলন শেষ হয়।

সম্মেলনের আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে সীমান্ত এলাকায় নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের হত্যা/গুলি করা, নিরস্ত্র বাংলাদেশীদের অপহরণ/প্রহার, সীমান্তের অপর প্রান্ত থেকে বাংলাদেশে মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান বন্ধ করা, অবৈধভাবে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম, পুর্বানুমোদিত উন্নয়ন কাজে প্রতিবন্ধকতা এবং আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে অননুমোদিত নির্মান কাজ বন্ধ ইত্যাদি। অন্যান্য বিষয়ের মধ্যে অস্ত্র ও গোলা-বারুদ পাচার, বাংলাদেশ-ভারত জেলা প্রশাসক পর্যায়ে সীমান্ত বৈঠকের সম্ভাব্যতা এবং উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির উপায় নিয়ে সম্মেলনে আলোচনা হয়েছে। আগামী ১৮ সেপ্টেম্বর জেআরডি (জয়েন্ট রেকর্ড অব ডিসকাশন্স) স্বাক্ষরের মধ্যদিয়ে সম্মেলনের আনুষ্ঠানিক সমাপ্তি হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top