জাতীয় প্রধান খবর

বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা

হটনিউজ ডেস্ক:

বিশ্বের প্রভাবশালী সংবাদ মাধ্যম এবং যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস ২০২১ সালে বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে। এতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ৪৩তম স্থানে রাখা হয়েছে। এর আগে এর আগে ২০২০ সালে ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৩৯তম স্থানে ছিলেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস লিখেছে, শেখ হাসিনা ওয়াজেদ বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে রয়েছেন। বর্তমানে তিনি চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি টানা তৃতীয় মেয়াদে জয়ী হয়েছেন।

এই মেয়াদে তার দল আওয়ামী লীগ ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৮৮ টি আসনেই জয়লাভ করেছে। ফোর্বস লিখেছেন শেখ হাসিনা মনে করেন এইবারই তিনি শেষ নির্বাচন করবেন। এবার ক্ষমতায় আসার পর তিনি খাদ্য নিরাপত্তা, শিক্ষা এবং স্বাস্থ্যখাতে গুরুত্ব দিয়েছেন বেশি।

ফোর্বস আরও লিখেছে, দীর্ঘ সংগ্রামের মধ্য দিয়ে শেখ হাসিনা বাংলাদেশে শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠা করেছেন। ফোর্বস ম্যাগাজিন লিখেছেন নির্বাচনে ভোটারদের ভয়ভীতি দেখানোর অভিযোগ অস্বীকার করেছে শেখ হাসিনা এবং তার দল আওয়ামী লীগ।

এবারে প্রভাবশালী নারীদের তালিকার প্রথম স্থানের পরিবর্তন হয়েছে। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল টানা দশমবারের মত গত বছরও এই তালিকার শীর্ষস্থানে ছিলেন। তবে এবার প্রথমবারের মত শীর্ষস্থান খুইয়েছেন তিনি।

ই–কমার্স জায়ান্ট আমাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোসের সাবেক স্ত্রী ও সমাজসেবক ও লেখক ম্যাকেঞ্জি স্কট ফোর্বসের শীর্ষ ক্ষমতাধর নারী নির্বাচিত হয়েছেন। ২৫ বছরের দাম্পত্য জীবনের অবসানের পর ২০১৯ সালে আমাজনের ২৫ শতাংশ শেয়ারের মালিক হন ম্যাকেঞ্জি স্কট। বর্তমানে বিশ্বের তৃতীয় ধনী নারী তিনি।

ফোর্বসের শত প্রভাবশালী নারীর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন চলতি বছরের ২১ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ-এশীয় নারী হিসেবে ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ইতিহাস গড়া ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। ফোর্বস বলছে, অনেক প্রথমের জন্ম দেওয়া কমলা হ্যারিস ২০১৬ সালে প্রথম ভারতীয়-আমেরিকান হিসেবে যুক্তরাষ্ট্রের সিনেটের সদস্য নির্বাচিত হন।

২০০৪ সাল থেকে প্রত্যেক বছর বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস।