অর্থ ও বাণিজ্য ঢাকা

রপ্তানীতে বাধা দূরীকরণে ভারতের কাছে আর্জি

 কলকাতা প্রতিবেদক, ১৫ সেপ্টেম্বর:  ভারতে বাংলাদেশি পণ্যের রপ্তানি বাড়াতে সবধরনের বাণিজ্য বাধা অপসারণ করতে ভারত সরকারের কাছে আর্জি জানালেন বাংলাদেশের বাণিজ্য সচিব মাহবুব আহমেদ।Bangladesh-India Flage20130914194553

আর্জিতে সচিব বলেন, এদেশে বাংলাদেশি পণ্যের রপ্তানি বাড়াতে ভারতের উচিত ট্যারিফ ও নন-ট্যারিফ বিভাজন তুলে দেওয়া। ভারতের বাণিজ্য সচিব এস.আর.রাও এবং রাজস্ব সচিব সুমিত বোস-এর সঙ্গে দেখা করে এই বিভাজন তুলে দেওয়ার আর্জিও জানান মাহবুব আহমেদ।
শনিবার কলকাতায় ‘ইন্ডিয়ান চেম্বার অব কমার্স’ (আইসিসি)-এর একটি অনুষ্ঠানে যোগ দিতে এসে মাহবুব আহমেদ জানান, ভারতের পক্ষ থেকে বেশকিছু বাংলাদেশি রপ্তানিকৃত পণ্যের ওপর থেকে শুল্ক মুক্ত করে দেওয়া হয়েছে ঠিকই, তবু বিভিন্ন বিভাজনের কারনে রপ্তানির হার উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পায়নি।
ভারতীয় শিল্পপতিদের বাংলাদেশে গিয়ে শিল্প স্থাপনে উদ্যোগী হওয়ার পাশাপাশি উন্নত দেশগুলিতে শুল্কমুক্ত ও কোটামুক্ত পণ্য রপ্তানির সুবিধা নেওয়ারও আহ্বান জানান।
ভারতে বাংলাদেশি ইলিশ রপ্তানির ব্যাপারে মাহবুব জানান, ভারতে বাংলাদেশি ইলিশ রপ্তানিতে কোন নিষেধাজ্ঞা জারি করেনি সেদেশের সরকার। শুধুমাত্র সাদা হিমায়িত মাছ রপ্তানিতেই নিষেধাজ্ঞা জারি রয়েছে। স্বভাবতই ইলিশও সেই তালিকাভুক্ত মাছ বলে এদেশে রপ্তানি করা যাচ্ছে না।