সকল মেনু

ফরিদপুরে বৃষ্টিতে জন ভোগান্তি চরমে, কৃষির ব্যাপক ক্ষতি

হটনিউজ ডেস্ক:

হঠাৎ লাগাতার বৃষ্টিতে ফরিদপুরে জন ভোগান্তি চরমে পৌছেছে। ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১০২.৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে দুপুর ১২টা পর্যন্ত। এ বৃষ্টিতে কৃষির ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ। বিশেষ করে গম, পেয়াঁজ, সড়িষা, ধান ও সবজি ফসল খেতে পানি জমে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে।

রবিবার সকাল থেকেই অঝোরে ভারি বৃষ্টি হচ্ছে জেলা জুড়ে। কাজের তাগিদে রাস্তায় বের হওয়া কর্মজীবি মানুষ ভোগান্তির মধ্যে পড়েছে। শহরের রাস্তা গুলো ফাকাঁ রয়েছে। বিশেষ প্রয়োজন ছাড়া কাউকে ঘর থেকে বের হতে দেখা যায়নি। টানা বৃষ্টিতে বিভিন্ন এলাকায় রাস্তায় পানি জমে গেছে। যানবাহন তুলনামূলক কম হওয়ায় শিক্ষার্থী আর কর্মজীবীদের ভোগান্তিতে পড়তে হয়েছে।

এদিকে, পেঁয়াজের রাজধানী হিসাবে পরিচিত সালথা উপজেলায় পেঁয়াজসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। চলতি মৌসুমে সালথার আটটি উপজেলার কৃষকেরা পেঁয়াজের চাষের জন্য পেঁয়াজের বীজতলা দিয়েছেন কিছুদিন আগে। দুইদিনের টানা বৃষ্টিতে পেঁয়াজের চারা নষ্ট হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। যেসব জমিতে পেঁয়াজের আবাদ করা হবে, সেই সব নিচু জমি বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। আবার কিছু কিছু এলাকায় পেঁয়াজের চারা রোপন চলছে। সেসব জমিতেও পানি বেঁধে গেছে। পেঁয়াজের চারা ঠিক মতো না হলে কৃষকদের ব্যাপক ক্ষতি হবে বলে তারা জানান। এছাড়া গম, কালাই, মুসুরী, রসুনসহ অন্যান্য ফসলের জমি বৃষ্টির পানিতে তলিয়ে যাচ্ছে।
সালথা উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবছর পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা রয়েছে প্রায় সাড়ে ১২ হাজার হেক্টর। দুইদিনের টানা বৃষ্টিতে পেঁয়াজের বীজতলা ও অন্যান্য ফসলের ক্ষতি হওয়ার সম্ভবনা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top