সকল মেনু

হাড়ের ক্ষয়, হার্টের সমস্যা ও ক্যান্সার প্রতিরোধী মাশরুম

হটনিউজ ডেস্ক:

বিভিন্ন খাবারে মাশরুমের ব্যবহার এখন অনেক জনপ্রিয়। এটি খেতেও ভালো, সব খাবারের রান্নায় যোগ করা সহজ এবং এর স্বাস্থ্য উপকারিতা অনেক।

মাশরুমের কয়েকটি জাত রয়েছে। আর স্বাস্থ্যকর উপাদানটির বেশিরভাগ জাতই কম ক্যালোরিযুক্ত এবং ভিটামিন ডি ও অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ।

আগে মনে করা হতো যে, মাশরুম একটি রাজকীয় খাবার এবং এটি শরীরে শক্তি জোগায়। এটি শরীরের শক্তি জোগানোর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অনেক জটিল রোগের ঝুঁকি থেকেও সুরক্ষা দেয়।

১. কোলেস্টেরল নিয়ন্ত্রক
বিভিন্ন পরীক্ষায় দেখা গেছে যে, মাশরুম একটি চর্বিহীন প্রোটিনে পূর্ণ এবং নগণ্য চর্বি বা কোলেস্টেরলযুক্ত খাবার। আর এতে থাকা কাইটিন এবং বিটা-গ্লুকানের নামক ফাইবারের অনেক ভালো উৎস। এ কারণে এটি আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। তাই উচ্চ প্রোটিনযুক্ত খাবার খেলে তা আমাদের শরীরের অতিরিক্ত কোলেস্টেরল এবং চর্বি পোড়াতে সাহায্য করে। এ ছাড়া এটি হার্টঅ্যাটাক, স্ট্রোক এবং এথেরোস্ক্লেরোসিসের মতো কিছু কার্ডিওভাসকুলার রোগের সম্ভাবনা কমাতে সাহায্য করে।

২. হাড়ের ক্ষয়রোধ
মাশরুমে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকায় এটি হাড়কে শক্তিশালী করতে অনেক সহায়তা করে। নিয়মিত মাশরুম খেলে এটি অস্টিওপোরোসিস, জয়েন্টে ব্যথা এবং হাড়ের ক্ষয়জনিত অন্যান্য ব্যাধিসহ হাড় সম্পর্কিত অবস্থার উন্নতি করে।

৩. ইমিউন সিস্টেমকে বাড়িয়ে তোলে
মাশরুমে অনেক বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে এটি শরীরকে যে কোনো ফ্রি র্যাডিক্যাল থেকে রক্ষা করতে কার্যকর। এ ছাড়া মাশরুমে প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্যও রয়েছে, তা আপনাকে বিভিন্ন সংক্রমণ থেকে মুক্তি পেতেও সহায়তা করবে। তাই নিয়মিত ভিটামিন এ, ভিটামিন বি-কমপ্লেক্স এবং ভিটামিন সির উপস্থিতিও রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে।

৪. ওজন কমাতে সাহায্য করে
মাশরুমে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় তা হজমশক্তির উন্নতিতে সাহায্য করে এবং মেটাবলিজম নিয়ন্ত্রণে রাখে। এ ছাড়া মাশরুমে কোনো চর্বি বা কার্বোহাইড্রেট থাকে না আপনার ওজন কমাতেও সহায়ক হিসেবে কাজ করতে পারে।

৫. ডায়বেটিস রোগে উপকারী
মাশরুম ডায়বেটিস রোগীদের জন্য অনেক উপকারী একটি খাবার। এ বিষয়ে ডা. সিমরান সাইনির বলেন, মাশরুম হচ্ছে ক্রোমিয়ামের একটি দুর্দান্ত উত্স। আর এটি রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে সাহায্য করে ও ইনসুলিনের ওপর নিয়ন্ত্রণ রাখে। এ কারণে এটি ডায়াবেটিস রোগে উপকারী হিসেবে কাজ করে, এমনটি এতে ডায়াবেটিস রোগীদের জন্য একটি সুপার ফুড হিসেবেও বলা হয়।

তথ্যসূত্র: এনডিটিভি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top