সকল মেনু

ভারত-বাংলাদেশ সীমান্তে রাতে কারফিউয়ের সময় বৃদ্ধি

India-Bangladesh20130914020653 আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম,ঢাকা:  আসামের কাছাড় জেলার ভারত-বাংলাদেশ সীমান্তের ৩২ কিমি বরারর রাত্রিকালীন কারফিউয়ের সময় আরো দুই মাস বাড়ানো হয়েছে। ক্রমাগত অনুপ্রবেশ ও চোরাচালান রুখতে বুধবার রাত থেকে এ সময়সীমা বৃদ্ধি করা হয়। ভারতের গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, এ সীমান্ত এলাকা দিয়ে জঙ্গি ও দুর্বৃত্তরা জেলেদের ছদ্মবেশ নিয়ে অনুপ্রবেশ করে। রাতের বেলা নৌকায় করে তারা সীমান্ত পার হয়। ওই সময় অন্ধকারে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যরাও ঠিকমতো নজদারি করতে পারে না। ১৪৪ ধারার নিষেধাজ্ঞা অনুযায়ী, এ সীমান্তের এক কিমি ঘেঁষে আগামী দুই মাস কেউ রাত আটটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত যাতায়াত করতে পারবে না।

কাছাড় জেলা প্রশাসক গোকুল মোহন হাজারিকার বরাত দিয়ে পত্রিকাটি জানায়, এ নিষেধাজ্ঞা অনুযায়ী, ওই সময়ে জেলেরা কাটিগোড়া ব্লক ঘেঁষে সুরমা নদীতেও মাছ ধরতে পারবেন না।

নিষেধাজ্ঞার এ সময়ে আন্তর্জাতিক সীমানা ঘেঁষে পাঁচ কিমি-এর মধ্যে কোনো শস্য কিংবা চাল, চিনি, কেরোসিন অথবা অন্য কোনো পণ্যদ্রব্যবাহী রিকশা বা ভ্যানও চলাচল করতে পারবে না।

উল্লেখ্য, গত কয়েক বছর ধরে ভারত-বাংলাদেশ সীমান্তে করিমগঞ্জ জেলার ৯২ কিমি বরাবর রাত্রিকালীন কারফিউ বজায় রয়েছে। তা সীমান্ত পরিস্থিতির ওপর নির্ভর করে পর্যায়ক্রমে বাড়ানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top