লাইফ স্টাইল হটনিউজ স্পেশাল

মাটির কাপে চা পানে যে প্রভাব পড়ছে শরীরে

হটনিউজ ডেস্ক:

বাড়িতে চা খাওয়ার সময়ে কাচ বা চিনেমাটির কাপই বেশি ব্যবহার হয়। কিন্তু প্রায়ই অনেকে রাস্তার ছোট চায়ের দোকানে মাটির কাপেই চা পান করেন। এখন অনেক দোকানদার কাগজ বা প্লাস্টিকের কাপে চা দিলেও, মাটির কাপের ব্যবহারও আছে কোনো কোনো দেশে। এই মাটির কাপে চা খেলে কী হয়? শরীরের ওপর কেমন প্রভাব পড়ে?

এ কথা না জেনেও অনেকে এতে চা খেতে পছন্দ করেন। তার কারণ পোড়া মাটির ছোট পাত্রটিতে গরম চা ঢাললে এক ধরনের সুবাস বেরোতে থাকে। কাচ বা চিনেমাটির পাত্রে তা হয় না। এই গন্ধই চা পানের আনন্দ আরও বাড়িয়ে দেয়।

কিন্তু শুধুই কি গন্ধ? নাকি আরও কিছু হয় মাটির কাপে চা ঢাললে? বিজ্ঞানীরা বলছেন, পোড়া মাটির পাত্রে চা ঢাললে, তাতে কিছু সামান্য রাসায়নিক বদল হয়। তবে এর কোনোটিই মানুষের শরীরের জন্য ক্ষতিকারক নয়। বরং উল্টোটাই। মাটির কাপে চা পানে কিছু সুবিধাও হতে পারে।
পুষ্টিবিদদের মতে, পোড়া মাটির পাত্রে চায়ের মতো উষ্ণ পানীয় ঢাললে, তার পুষ্টিগুণ সম্পূর্ণরূপে বজায় থাকে। কাগজ বা প্লাস্টিকের কাপে তা হয় না। শুধু তাই নয়, চা পানে অনেকেরই অ্যাসিডিটির সমস্যা হয়। বিশেষ করে দুধ মেশানো চা পানে অনেকেই অম্বলে ভোগেন। মাটির পাত্রে চা পানে এই সমস্যা অনেক কমে যায়। তার প্রধান কারণ, পোড়া মাটি চায়ের অম্লতার পরিমাণ কমিয়ে দেয়।

কাগজ বা প্লাস্টিকের কাপে চা খাওয়া সবচেয়ে বিপজ্জনক। এমনই মত বিজ্ঞানীদের। কারণ, এতে হরমোনের ভারসাম্য নষ্ট হতে পারে। কিন্তু এসব দিক থেকে মাটির পাত্র একেবারে নিরাপদ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা